Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Parliament: সংবাদমাধ্যমের নিয়ন্ত্রণ বহালই রইল সংসদে

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ৩০ নভেম্বর ২০২১ ০৮:৪১


—ফাইল চিত্র।

সংসদের অধিবেশন শুরু হয়েছে। কিন্তু সেখানে সাংবাদিকদের প্রবেশাধিকারে কড়া নিয়ন্ত্রণ জারি রয়েছে। আজ ‘প্রেস ক্লাব অব ইন্ডিয়া’ একে সংসদীয় গণতন্ত্রের বিরোধী বলে সমালোচনা করল।

সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগে রবিবার সর্বদলীয় বৈঠকে একাধিক বিরোধী দল দাবি তুলেছিল, সংসদে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিয়ন্ত্রণ তুলে নেওয়া হোক। লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী লোকসভার স্পিকারকে এ বিষয়ে রবিবার চিঠিও লিখেছিলেন।

কোভিড অতিমারির সময় দূরত্ববিধি বজায় রাখতে এই নিয়ন্ত্রণ জারি হয়েছিল। সংসদে সাংবাদিকদের প্রবেশাধিকারে রাশ টানা হয়। কিন্তু তার পরে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলেও সেই নিয়ন্ত্রণ আর তোলা হয়নি। এডিটর্স গিল্ড ও প্রেস ক্লাবের প্রতিনিধিরা লোকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে দেখা করেছিলেন। কিন্তু প্রেস ক্লাব কর্তৃপক্ষের অভিযোগ, আশ্বাস মিললেও কাজের কাজ হয়নি। এ বারের অধিবেশনে একেকটি সংবাদমাধ্যম থেকে লোকসভায় প্রেস গ্যালারিতে যাওয়ার জন্য মাত্র দু’দিন এবং রাজ্যসভায় মাত্র চার দিনের অনুমতি দেওয়া হচ্ছে। আজ প্রেস ক্লাবের পক্ষ থেকে এ বিষয়ে ফের স্পিকারকে চিঠি পাঠানো হয়েছে। সমস্ত রাজনৈতিক দলের কাছেও খোলা চিঠি পাঠানো হয়েছে। দাবি, সব সাংবাদিককেই প্রবেশের অনুমতি দেওয়া হোক।

Advertisement

প্রেস ক্লাবের বক্তব্য, সংসদ ও সাংসদদের সংবাদমাধ্যমের নজরদারি থেকে আড়ালের চেষ্টা উদ্বেগজনক। এই প্রবণতা সংসদীয় গণতন্ত্রের পক্ষে ভাল নয়। অধীর স্পিকারকে জানিয়েছেন, এটা বিপজ্জনক প্রবণতা। তাঁর যুক্তি, সিনেমা হল, রেস্তরাঁ, মল সবই খুলে দেওয়া হয়েছে। তা হলে শুধু সংবাদমাধ্যমের উপরে নিয়ন্ত্রণ কেন!

আরও পড়ুন

Advertisement