Advertisement
১৭ মে ২০২৪
Kota

কোটায় আবারও মেডিক্যাল পড়ুয়ার রহস্যমৃত্যু, এই নিয়ে এক বছরে ১৭ জন, বিতর্কে রাজস্থানের শহর

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য দেশের নানা প্রান্ত থেকে পড়ুয়ারা রাজস্থানের কোটা শহরে আসেন। মরুরাজ্যের এই শহরে রয়েছে একাধিক নামজাদা কোচিং সেন্টার।

Medical aspirant student dies in Kota, 17th such case this year

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৬:১৮
Share: Save:

রাজস্থানের কোটা শহরে আবারও রহস্যমৃত্যু হল এক পড়ুয়ার। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে গিয়েছে, আত্মহত্যা করেছেন ওই পড়ুয়া। চলতি বছরে এই নিয়ে কোটায় ১৭ জন পড়ুয়া আত্মঘাতী হল।

বৃহস্পতিবার মেডিক্যালের পড়ুয়া মনজোৎ সিংহের দেহ উদ্ধার করে পুলিশ। মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা (নিট)-র প্রস্তুতির জন্য কোটায় এসেছিলেন আদতে উত্তরপ্রদেশের রামপুরের বাসিন্দা ১৮ বছরের মনজোৎ। গত মাসেই কোটার একটি হস্টেল থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয় ১৭ বছর বয়সি এক পড়ুয়ার দেহ।

উল্লেখ্য, বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য দেশের নানা প্রান্ত থেকে পড়ুয়ারা রাজস্থানের কোটা শহরে আসেন। মরুরাজ্যের এই শহরে রয়েছে একাধিক নামজাদা কোচিং সেন্টার। মূলত চিকিৎসক কিংবা ইঞ্জিনিয়ার হতে চাওয়া পড়ুয়ারা দেশের অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হতে এখানে প্রস্তুতি নেয়। যদিও এই পরিচিতির বাইরে আর একটি কারণে ইদানীং কোটা সংবাদ শিরোনামে এসেছে। সেটি হল পড়ুয়াদের আত্মহত্যা। একের পর এক আত্মহত্যার পিছনে সুনির্দিষ্ট কোনও কারণ জানা না গেলেও মনে করা হচ্ছে পড়াশোনার অত্যধিক চাপে অবসাদ গ্রাস করছে পড়ুয়াদের। এই নিয়ে চর্চা শুরু হলে স্থানীয় প্রশাসনের তরফে কাউন্সেলিং-সহ অন্যান্য পদক্ষেপ করার কথা বলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kota Medical Students Death Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE