Advertisement
০৭ মে ২০২৪
INDIA Alliance Meet

‘ইন্ডিয়া’র চতুর্থ বৈঠক শুরু দিল্লিতে, মমতার প্রস্তাব মেনেই চূড়ান্ত হবে লোকসভায় আসনরফার দিশা?

মঙ্গলবার বিকেল ৪টে থেকে দিল্লির অশোকা হোটেলে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক শুরু হয়েছে। পটনা, বেঙ্গালুরু, মুম্বইয়ের পরে এটি বিরোধী জোটের চতুর্থ বৈঠক।

দিল্লিতে বৈঠকে বিরোধী জোটের নেতা-নেত্রীরা।

দিল্লিতে বৈঠকে বিরোধী জোটের নেতা-নেত্রীরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:১৪
Share: Save:

সংসদের শীতকালীন অধিবেশনে বিরোধী সাংসদের গণ সাসপেনশনের আবহেই দিল্লিতে শুরু হল বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র চতুর্থ বৈঠক। দিল্লির অশোকা হোটেলে আয়োজিত বৈঠকে কংগ্রেস নেতা সনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খড়্গে যোগ দিয়েছেন। রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব, আরজেডি প্রধান লালুপ্রসাদ, তার ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরে, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি রয়েছেন বৈঠকে। বৈঠকে রয়েছেন আরও তিন রাজ্যের মুখ্যমন্ত্রী। আপ-এর প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, আপ নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

দিল্লির এই বৈঠকে আগামী লোকসভা ভোটে বিজেপি-বিরোধী দলগুলির আসন সমঝোতা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। ঘটনাচক্রে, বিকেল ৪টেয় ‘ইন্ডিয়া’র বৈঠক শুরুর আগেই আগামী লোকসভা ভোটে বিভিন্ন রাজ্যে সহযোগী দলগুলির সঙ্গে আসন সমঝোতার লক্ষ্যে পাঁচ সদস্যের একটি কমিটি গড়ার কথা ঘোষণা করা হয়েছে কংগ্রেসের তরফে। প্রাক্তন লোকসভা সাংসদ মুকুল ওয়াসনিকের নেতৃত্ব গঠিত ওই কমিটিতে রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ এবং এআইসিসির প্রাক্তন মুখপাত্র মোহন প্রকাশ রয়েছেন বলে কংগ্রেসের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, হিন্দি বলয়ের তিন রাজ্যে বিজেপির কাছে কংগ্রেসের হারের পর লোকসভা ভোটের আসন ভাগাভাগি নিয়ে দর কষাকষিতে ‘ইন্ডিয়া’ভুক্ত আঞ্চলিক দলগুলি ‘সুবিধাজনক’ অবস্থানে রয়েছে। উত্তরপ্রদেশে অখিলেশ, বাংলায় মমতা, বিহারে লালু-নীতীশ, ঝাড়খণ্ডে হেমন্ত, তামিলনাড়ুতে স্ট্যালিনকে সুযোগ এনে দিয়েছে কংগ্রেসকে ‘চাপে’ রাখার। তৃণমূলের তরফে আগেই ‘ইন্ডিয়া’র বৈঠকে প্রস্তাব দেওয়া হয়েছিল, লোকসভা ভোটকে ‘পাখির চোখ’ করে রাজ্যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে ‘একের বিরুদ্ধে এক’ প্রার্থী দেওয়ার আলোচনা শুরু করার। কিন্তু সে সময় বিষয়টিতে গুরুত্ব দেয়নি কংগ্রেস। কিন্তু মঙ্গলবার রাহুল-খড়্গেদের পদক্ষেপ ‘নমনীয়’ হওয়ার ইঙ্গিতবাহী বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৩ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের আয়োজনে পটনায় ১৫টি বিজেপি-বিরোধী দলের শীর্ষ নেতা-নেত্রীরা ২০২৪-এর লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের দিকনির্দেশ খুঁজতে প্রথম বৈঠক করেছিলেন। এর পরে ১৭-১৮ জুলাই কংগ্রেস শাসিত কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে আয়োজিত বৈঠকে অংশ নেয় ২৬টি দল। জোটের নয়া নাম হয় ‘ইন্ডিয়া’। সেই সঙ্গেই কার্যত মুছে যায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের অস্তিত্ব। এর পরে ২৫-২৬ অগস্ট মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র তৃতীয় বৈঠকটি হয়েছিল।

‘ইন্ডিয়া’র কয়েকটি শরিক দলের অভিযোগ, কংগ্রেস নেতৃত্ব পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে ব্যস্ত থাকার অজুহাত দিয়ে গত কয়েক মাস জোটের বৈঠকে উৎসাহ দেখায়নি। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে কংগ্রেসের বিরুদ্ধে ‘আপ’, সমাজবাদী পার্টি, জেডি(ইউ)-এর মতো শরিক দলগুলি প্রার্থী দিয়েছিল। কংগ্রেসের ‘একলা চলো’ ভূমিকা নিয়ে উষ্মাও প্রকাশ করেছিলেন মমতা, অখিলেশরা। ভোটের ফল বলছে তিন রাজ্যে অনেক আসনেই ভোট কাটাকাটিতে বাজিমাত করেছে বিজেপি। জাতীয় স্তরে জোট রাজনীতিতে কংগ্রেসের ‘দাদাগিরির দিন শেষ’ বলেই হিন্দি বলয়ের তিন রাজ্যের ভোট বার্তা দিয়েছে। যে বার্তা বলছে, অন্তত হিন্দি বলয়ে ধর্ম ও জাতপাতভিত্তিক রাজনীতির আখড়ায় বিজেপির মোকাবিলা করা একার শক্তিতে কংগ্রেসের পক্ষে সম্ভব নয়।

গত ৩ ডিসেম্বর গণনার দিনেই মমতা এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব কংগ্রেসের এই ‘দাদাগিরি’ নিয়ে ক্ষোভপ্রকাশ করেছিলেন। ঘটনাচক্রে, ভোটগণনার প্রাথমিক প্রবণতায় বিপর্যয়ের আভাস পেয়েই ‘সহযোগী’ দলগুলির নেতাদের ফোন করেছিলেন কংগ্রেস সভাপতি খড়্গে। আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে নিজের বাংলোয় ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকার প্রস্তাবও দিয়েছিলেন। কিন্তু মমতা, অখিলেশ, নীতীশ কুমারেরা তাতে রাজি হননি। শেষ পর্যন্ত অ-কংগ্রেস নেতাদের দেওয়া সময় মেনেই শুরু হল ‘ইন্ডিয়া’র বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE