Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Delhi: দিল্লিতে আজ পুরোদমে বাস, মেট্রো

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ জুলাই ২০২১ ০৬:৪৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দেশে দৈনিক করোনা সংক্রমণ গত কয়েক সপ্তাহ ধরে ৩০ থেকে ৪০ হাজারের মধ্যে ঘোরাফেরা করছে। আজ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩৯,৪৭২ জন সংক্রমিত হয়েছেন। টিকাকরণ কর্মসূচি চলা সত্ত্বেও সংক্রমণের এই গতি উদ্বেগে রেখেছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। তাঁদের মতে, মহারাষ্ট্র, কেরল ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে দৈনিক সংক্রমণের গতিপ্রকৃতিতে যথেষ্টই চিন্তার কারণ রয়েছে। এই পরিস্থিতিতে সোমবার থেকে দিল্লিতে আর এক দফার আনলক পর্ব শুরু হচ্ছে।

দিল্লিতে সার্বিক করোনা পরিস্থিতি মোটের উপর নিয়ন্ত্রণে। স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৬৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দু’জন কোভিড-আক্রান্তের। সব দিক বিবেচনা করে আনলক পর্ব-৮ আগামিকাল থেকে শুরু হতে চলেছে। অরবিন্দ কেজরীবাল সরকারের নির্দেশানুসারে, ১০০% যাত্রী নিয়ে বাস এবং মেট্রো চলবে। অর্থাৎ বাস ও মেট্রোতে যতগুলি আসন রয়েছে, তত সংখ্যক যাত্রী উঠতে পারবেন। আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না। গত ৭ জুন থেকে ৫০% যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা চালু হয়েছিল। ৫০% দর্শক নিয়ে খুলবে সিনেমা ও থিয়েটার হলগুলি। বিয়ের অনুষ্ঠান ও অন্ত্যেষ্টিতে ১০০ জনের উপস্থিতির অনুমতি দেওয়া হয়েছে। কোভিড-বিধি মেনে খুলবে স্পা-ও। সংক্রমণের নিম্নগতিতে আত্মতুষ্টির কোনও কারণ নেই বলে সতর্ক করেছে প্রশাসন।

আনলক পর্ব শুরু হলেও বিপদ যে কাটেনি তা আগেই মনে করিয়ে দিয়েছেন নীতি আয়োগের সদস্য ভি কে পল। তিনি জানিয়েছেন, আনলক পর্ব যে কোনও মুহূর্তে সংক্রমণ বাড়িয়ে দিতে পারে। আগামী তিন মাস পরিস্থিতির উপর ভাল করে নজর রাখতে হবে।

Advertisement

সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় দিল্লি স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা শুরু করলেও মহারাষ্ট্র ও কেরলের পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে ছ’হাজার এবং কেরলে ১৮ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। দেশে মোট সংক্রমণের ৬২ শতাংশ ওই দুই রাজ্যে। এক দিনে দেশে ৫১ লক্ষ ১৮ হাজার ২১০ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ায় দেশে এখনও পর্যন্ত ৪৩ কোটি ৩১ লক্ষ ৫০ হাজারের বেশি মানুষ প্রতিষেধক পেয়েছেন।

আরও পড়ুন

Advertisement