Advertisement
১৭ জুন ২০২৪
MGNREGA Scheme

১০০ দিনের কাজের মজুরি বাড়াল কেন্দ্র, কোন রাজ্যে বৃদ্ধি সর্বোচ্চ, সবচেয়ে কমই বা কোথায়

২৪ মার্চ বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক জানিয়েছে, আগামী অর্থবর্ষ থেকে ১০০ দিনের কাজের মজুরি বাড়বে। তবে সব রাজ্যে এক রকম নয়।

image of work

১০০ দিনের কাজের (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট) মজুরি বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৭:০৬
Share: Save:

প্রান্তিক কর্মীদের জন্য সুখবর! ১০০ দিনের কাজের (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট) মজুরি বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র। ২৪ মার্চ বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক জানিয়েছে, আগামী অর্থবর্ষ থেকে ১০০ দিনের কাজের মজুরি বাড়বে। তবে সব রাজ্যে এক রকম নয়। হরিয়ানায় ১০০ দিনের কাজের মজুরি সবথেকে বেশি হতে চলেছে। দিনে ৩৫৭ টাকা। আর সব থেকে কম মজুরি হতে চলেছে ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশে। সেখানে এক দিনের মজুরি হতে চলেছে ২২১ টাকা।

২০০৫ সালের মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইনের ৬(১) ধারায় বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই ধারায় বলা হয়েছে, কেন্দ্র চাইলে বিজ্ঞপ্তি দিয়ে এই আইনের সুবিধাভোগীদের মজুরি নির্ধারণ করতে পারে। এ বার বিজ্ঞপ্তি দিয়ে ৭ থেকে ২৪ টাকা পর্যন্ত দিন মজুরি বাড়াল কেন্দ্র। ১ এপ্রিল থেকে তা কার্যকর করা হবে।

১০০ দিনের কাজের ক্ষেত্রে গত বছরের তুলনায় এ বছর দৈনিক মজুরি সব থেকে বেশি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ সালে দৈনিক মজুরি ছিল ২৩১ টাকা। ২০২৩-২৪ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ২৫৫ টাকা। বিহার, ঝাড়খণ্ডে গত বছরের তুলনায় এ বছর ১০০ দিনের কাজের দৈনিক মজুরি বেড়েছে আট শতাংশ। গত বছর দৈনিক মজুরি ছিল ২১০ টাকায় এ বছর তা বেড়ে হয়েছে ২২৮ টাকা। ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশে দৈনিক মজুরি সারা দেশে সবথেকে কম। যদিও এই দুই রাজ্যে গত বছরের তুলনায় দৈনিক মজুরি বেড়েছে ১৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবর্ষে এই দুই রাজ্যে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি ছিল ২০৪ টাকা। কর্নাটক, গোয়া, মেঘালয়, মণিপুরে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি খুব কম হারে বেড়েছে। দুই থেকে ১০ শতাংশ বেড়েছে এ সব রাজ্যে।

এই প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় প্রতি অর্থবর্ষে পরিবার পিছু অন্তত এক জনের অন্তত ১০০ দিনের কাজ সুনিশ্চিত করা হয়। এর ফলে গ্রামাঞ্চলে গরিব পরিবারের অন্ন সংস্থান হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mgnrega scheme Work Worker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE