Advertisement
০৩ মে ২০২৪
Bihar

Inspirational Story: বাবা দুধ বিক্রি করেন, তাঁরই দুই মেয়ে সরকারি অফিসার, এক জন শিক্ষিকা

বিহারের জহানাবাদ জেলার ছোট গ্রাম মিশ্র বিঘার বাসিন্দা সবিতা, নিশা, অনুপমা, আভা এবং সুইটি। ওঁরা মহাবীর যাদবের পাঁচ মেয়ে।

মহাবীর যাদবের মেয়েরা।

মহাবীর যাদবের মেয়েরা।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৭:৩৭
Share: Save:

ওঁরা পাঁচ বোন। পাঁচ বোনের মধ্যে এক জন ব্যাঙ্কের অফিসার। এক জন আয়কর অফিসার। আর তৃতীয় জন শিক্ষিকা। বাকি দু’জন সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

বিহারের জেহানাবাদ জেলার ছোট গ্রাম মিশ্র বিঘার বাসিন্দা সবিতা, নিশা, অনুপমা, আভা এবং সুইটি। ওঁরা মহাবীর যাদবের পাঁচ মেয়ে। দুধ বিক্রি করে সংসার চালান মহাবীর। আর দুধ বিক্রি করেই মেয়েদের উচ্চশিক্ষিত করেছেন।

মহাবীরের বড় মেয়ে আভা কুমারী শিক্ষিকা। আর এক মেয়ে সবিতা ছপরায় একটি ব্যাঙ্কের আধিকারিক। মহাবীরের তৃতীয় মেয়ে নিশা দিল্লিতে আয়কর দফতরে কাজ করেন। অনুপমা এবং সুইটি সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

ছোটবেলা থেকেই অভাবের সঙ্গে লড়াই দেখেছেন অনুপমা-সবিতারা। তাঁরা জানিয়েছেন, সেই লড়াই তাঁদের কাছে অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছিল। অভাবকে দূর করার লড়াই শুরু হয় স্কুলজীবন পেরোনোর পর থেকেই। সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন আভা। তাঁকে দেখে অনুপ্রাণিত হন তাঁর দুই বোন সবিতা এবং নিশা। তিন জনেই সফল হন। একই ঘরে পাঁচ ময়েরে মধ্যে তিন মেয়ে সরকারি আধিকারিক হওয়ায় গর্বিত মহাবীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Jehanabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE