Advertisement
০৩ মে ২০২৪
Smriti Irani

পসমন্দা নিয়ে চুপ স্মৃতি

নরেন্দ্র মোদী গত মাসেই ভোপালে বিজেপির বুথ কর্মীদের সম্মেলনে বলেছিলেন, পসমন্দা মুসলিমদের এখনও মুসলিম সমাজে অচ্ছুত হিসেবে ধরা হয়। এর কারণ হল ভোট রাজনীতি।

Smriti Irani

কেন্দ্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৭:৫২
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবারই দাবি করছেন, ভোটের রাজনীতির জন্যই মুসলিমদের মধ্যে অনগ্রসর পসমন্দারা পিছিয়ে রয়েছেন। পসমন্দাদের কাছে টানার চেষ্টাও করছেন তিনি। তবে পসমন্দারা কোথায় কতখানি পিছিয়ে রয়েছেন, তা নিয়ে মোদী সরকার কিন্তু সংসদে প্রশ্নের উত্তর এড়িয়ে গেল। তৃণমূল সাংসদ মালা রায় লোকসভায় প্রশ্ন করেছিলেন, পসমন্দা মুসলিমদের জনসংখ্যা, তাঁদের আর্থ-সামাজিক পরিস্থিতি সম্পর্কে কেন্দ্রীয় সরকারের কাছে কী তথ্য রয়েছে? কেন্দ্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি এই নিয়ে জবাব দেননি।

নরেন্দ্র মোদী গত মাসেই ভোপালে বিজেপির বুথ কর্মীদের সম্মেলনে বলেছিলেন, পসমন্দা মুসলিমদের এখনও মুসলিম সমাজে অচ্ছুত হিসেবে ধরা হয়। এর কারণ হল ভোট রাজনীতি। কিসের ভিত্তিতে মোদীর এই দাবি, তার ব্যাখ্যা দেননি স্মৃতি। লিখিত উত্তরে তিনি শুধু জানিয়েছেন, ২০১১-র জনগণনা অনুযায়ী মুসলিমদের জনসংখ্যা ছিল ১৭.২২ কোটি। দেশের জনসংখ্যার ১৪.২%। সরকারি অনুমান অনুযায়ী, এখন দেশের জনসংখ্যা ১৩৮.৮২ কোটি। তার মধ্যে মুসলিমদের জনসংখ্যা ১৯.৭৫ কোটি। দেশের মুসলিমদের অধিকাংশ যে পসমন্দা বা অনগ্রসর মুসলিম, তাঁদের সংখ্যা কত, সেটা মন্ত্রী জানাননি। তিনি বলেছেন, মুসলিমদের মধ্যে সাক্ষরতার হার ৭৭.৭ শতাংশ। কাজের বাজারে মুসলিমদের অংশগ্রহণের হার ৩৫.১%। এর মধ্যে পসমন্দাদের শতাংশ কত, সে সম্পর্কেও আলাদা করে মন্ত্রী কোনও তথ্য দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE