Advertisement
৩০ এপ্রিল ২০২৪
DRDO

পাক তরুণীর ছলাকলায় মজে প্রতিরক্ষা গবেষণার তথ্য ফাঁস! ওড়িশায় ধৃত ডিআরডিও অফিসার

ঠিক একই রকম একটি ঘটনা ঘটে ২০২১ সালে। সে বছর সেপ্টেম্বর মাসে ডিআরডিও-এর ৫ অফিসারকে গ্রেফতার করে পুলিশ। তার আগে ২০১৫ সালে আইএসআই এজেন্টকে তথ্য ফাঁস করে গ্রেফতার হন আর এক জন।

Missile test range officer arrested for leaking information to Pakistani agent

পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম বাবুরাম দে। ৫৭ বছর বয়সি ওই অফিসারের বিরুদ্ধে চাঁদীপুর থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
বালেশ্বর শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩১
Share: Save:

তরুণীর নগ্ন ভিডিয়ো দেখে তাঁকে দেশের স্পর্শকাতর তথ্য তুলে দিয়েছেন। এমনই অভিযোগে ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও)-এর এক পদস্থ অফিসারকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার তাঁকে নিজেদের হেফাজতে নিয়েছে ওড়িশার বালেশ্বরের চাঁদীপুর থানার পুলিশ। ওই অফিসারের বিরুদ্ধে অভিযোগ, তিনি পাকিস্তানি এজেন্টকে দেশের ক্ষেপণাস্ত্র সংক্রান্ত তথ্য ফাঁস করে দিয়েছেন।

পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম বাবুরাম দে। ৫৭ বছর বয়সি ওই অফিসারের বিরুদ্ধে চাঁদীপুর থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে। তাতে বলা হয়েছে, আইটিআর বা ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’-এর দায়িত্বে থাকা ওই অফিসারের সঙ্গে অনলাইনে এক জনের পরিচয় হয়। আলাপচারিতার পর তাঁকে নগ্ন ভিডিয়ো পাঠানো হয়। তার পরেই তিনি স্পর্শকাতর কিছু তথ্য দিয়ে দেন ওই তরুণীকে। এই ঘটনা প্রসঙ্গে পুলিশ এ-ও জানিয়েছে, যাঁকে বাবুরাম এই তথ্য ফাঁস করেছেন, তিনি পাকিস্তানি এজেন্ট। ইতিমধ্যে বাবুরামের মোবাইল বাজেয়াপ্ত করেছে পুলিশ। তদন্তকারীরা এ-ও জানতে পেরেছে যে, পাকিস্তানের রওয়ালপিন্ডিতে ওই যুবতী থাকেন। আরও তথ্যতালাশে রয়েছে পুলিশ। ধৃতের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০এ এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) এবং ‘অফিশিয়াল সিক্রেটস্’ আইনে মামলা দায়ের করেছে পুলিশ।

ঠিক একই রকম একটি ঘটনা ঘটে ২০২১ সালে। সে বছর সেপ্টেম্বর মাসে ডিআরডিও-র ৫ অফিসারকে গ্রেফতার করে পুলিশ। তার আগে ২০১৫ সালে আইএসআই এজেন্টকে তথ্য ফাঁস করে গ্রেফতার হন আর এক অফিসার। বালেশ্বরের পুলিশ সুপার সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমরা ডিআরডিও-র অফিসারদের উপর নজর রাখছি। ইতিমধ্যে অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। আমরা জানতে পেরেছি, দেশের বেশ কিছু স্পর্শকাতর তথ্য ছবি আকারে তিনি বিদেশি এজেন্টের হাতে তুলে দিয়েছেন। আরও তথ্য জানতে আমরা তল্লাশি চালাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DRDO Officer Balasore arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE