Advertisement
০৩ মে ২০২৪
sonia gandhi

বিজেপির হাতে বিপন্ন হবে মিজ়োরাম: সনিয়া 

রাজ্যের মায়ানমারি শরণার্থীদের সাহায্য না পাঠানো এবং মণিপুরে জো-কুকিদের উপরে অত্যাচারের জেরে চাপে থাকা বিজেপি অ-মিজ়ো ভোটার থাকা এলাকাগুলিতেই প্রচারে জোর দিচ্ছে।

sonia gandhi.

সনিয়া গান্ধী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৬:৪৯
Share: Save:

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ যখন মিজ়োরামে ভোট প্রচারে এসে কংগ্রেসকে অযোগ্য, দুর্নীতিগ্রস্ত বলে দাগিয়ে মিজ়োরামের এত বছরের অনুন্নয়নের জন্য তাদের দায়ী করছেন, তখনই ভিডিয়ো বার্তায় কংগ্রেস পরিষদীয় দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী মিজ়ো চুক্তিতে কংগ্রেস তথা তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ভূমিকা ও গান্ধী পরিবারের সঙ্গে মিজ়োরামের সম্পর্কের ইতিহাস তুলে ধরে বিজেপির ফ্যাসিবাদ ও স্বৈরতন্ত্রের বিরুদ্ধে মিজ়োদের একজোট হওয়ার ডাক দিলেন।

সনিয়া এ দিন বলেন, “বিজেপির বিভাজন নীতির ফলেই পড়শি মণিপুর আজ ছারখার। ৬ মাস পরেও প্রধানমন্ত্রী সেখানে এক ঘণ্টার জন্যেও আসেননি। সেই বিজেপিরই প্রক্সি দল এমএনএফ ও জ়েডপিএমকে মিজোরামে ভোট দিলে আখেরে বিজেপি-আরএসএসই মিজ়োরাম শাসন করবে।” তাঁর কথায়, “আমার হৃদয়ে বিশেষ স্থান রয়েছে মিজ়োরামের। মিজ়ো চুক্তির পর থেকে বহু বার এখানে এসেছি, এখানকার সৌন্দর্য, সংস্কৃতি ও মানুষের উষ্ণতা আমায় মুগ্ধ করে। কিন্তু বিজেপি-আরএসএস মিজ়োরামের সংস্কৃতি-ভাষা-ঐতিহ্য মুছে সারা দেশে একই সংস্কৃতি চাপিয়ে দিতে চায়। তাদের হাতে গণতন্ত্র বিপন্ন। তারা সংসদে এমন আইন জোর করে আনছে যা জনজাতিদের জমির অধিকার কেড়ে নেবে।” তাঁর দাবি, “ইতিহাস প্রমাণ, মিজ়োরামে একমাত্র কংগ্রেসই উন্নয়ন আনতে পারে। তাই রাজ্যবাসীকে বিশেষত যুবা ও মহিলাদের অনুরোধ আর কোনও দলকে পরীক্ষামূলক ভাবে সুযোগ দিয়ে রাজ্যের সর্বনাশ না করে শান্তি, উন্নতি ও সংবিধানের ৩৭১জি ধারার রক্ষাকবচ বজায় রাখতে কংগ্রেসেই ভরসা রাখুন।”

এ দিকে রাজ্যের মায়ানমারি শরণার্থীদের সাহায্য না পাঠানো এবং মণিপুরে জো-কুকিদের উপরে অত্যাচারের জেরে চাপে থাকা বিজেপি অ-মিজ়ো ভোটার থাকা এলাকাগুলিতেই প্রচারে জোর দিচ্ছে। আজ মামিত জেলায় রাজনাথ বলেন, “কংগ্রেসের অপশাসনের ফলেই মিজ়োরাম এত পিছিয়ে পড়েছে ও দিল্লি থেকে তাদের দূরত্ব বেড়েই চলেছিল। গত ৯ বছরে নরেন্দ্র মোদীর সরকার আসার পরে মিজ়োরাম ও দিল্লির ব্যবধান ঘুচেছে। উন্নয়নে গতি এসেছে।” তিনি শাসক দল এমএনএফেরও তীব্র সমালোচনা করে জানান, বিজেপি ক্ষমতায় এলে তাদের এসইডিপি প্রকল্পের তদন্তে সিট গড়া হবে। বিজেপি মাদকমুক্ত মিজ়োরাম গড়ার পাশাপাশি রানি রোপুইলিয়ানি নারী সবলীকরণ যোজনা চালু করে সব কন্যা শিশুকে দেড় লক্ষ টাকা করে দেবে। এসইডিপি প্রকল্পের বদলে সব পরিবারকে সহজে সরকারি সুবিধা পেতে দেওয়া হবে লোটাস কার্ড।

এমএনএফ এখনও নেডা ও এনডিএ জোটে থাকায় রাহুল, সনিয়ারা সরাসরি তাদের বিজেপির বি টিম বলে দাগিয়ে দিচ্ছেন। মুখ্যমন্ত্রী জ়োরাম এই প্রসঙ্গে বলেন, “আমি এনডিএ জোটের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। কিন্তু এনডিএ বা বিজেপির প্রতি আমাদের সমর্থন একেবারেই বিষয়ভিত্তিক। মিজ়োরামের স্বার্থবিরোধী কোনও কাজই আমরা সমর্থন করব না। আমাদের ও বিজেপির আদর্শও ভিন্ন। আমরা এনডিএতে থাকলেও অভিন্ন দেওয়ানি বিধি, নতুন জঙ্গল আইন, সিএএ কিছুই মানব না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sonia gandhi BJP Mizoram Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE