Advertisement
১৫ মে ২০২৪
Manipur Violence

মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংহের পৈতৃক বাড়ি ঘিরে ফেলে হামলার চেষ্টা, শূন্যে গুলি নিরাপত্তা বাহিনীর

নতুন করে উত্তেজনা ছড়াল মণিপুরে। বৃহস্পতিবার রাতে ইম্ফলে বীরেন সিংহের পৈতৃক বাড়িতে হামলা চালানোর চেষ্টা করে জনতার একটি দল। পরিস্থিতি সামলাতে শূন্যে গুলি চালায় পুলিশ।

photo of manipur

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের পৈতৃক বাড়ির সামনে হামলার চেষ্টা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৫০
Share: Save:

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের পৈতৃক বাড়িতে হামলার চেষ্টা করা হল। বৃহস্পতিবার রাতে ইম্ফলে বীরেন সিংহের পৈতৃক বাড়িতে হামলা চালানোর চেষ্টা করে জনতার একটি দল। পরিস্থিতি সামলাতে শূন্যে গুলি চালায় পুলিশ। নিরাপত্তাবাহিনীর চেষ্টায় হামলার ঘটনা এড়ানো হয়। ওই ঘটনার সময় মুখ্যমন্ত্রীর বাড়িতে কেউ ছিলেন না।

ইম্ফলে অন্য একটি বাড়িতে থাকেন বীরেন সিংহ। নিরাপত্তার চাদরে মুড়ে থাকে সেই বাড়ি। মুখ্যমন্ত্রীর বাড়িতে হামলার চেষ্টার ঘটনা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে সে রাজ্যে। পরে এক্স হ্যান্ডলে (টুইটার) মণিপুর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত বাড়িতে হামলার চেষ্টা হয়নি।

সংবাদ সংস্থা পিটিআইকে পুলিশের এক আধিকারিক বলেছেন, ‘‘ইম্ফলের হেইনগাং এলাকায় মুখ্যমন্ত্রীর পৈতৃক বাড়িতে হামলার চেষ্টা হয়েছিল। বিভিন্ন দিক থেকে দু’টি দল বাড়িটির দিকে এগোচ্ছিল। বাড়ি থেকে ১০০-১৫০ মিটার দূরত্বে জনতার দলকে আটকে দেয় নিরাপত্তা বাহিনী।’’ ওই আধিকারিক আরও জানিয়েছেন, ওই বাড়িটিতে কেউ থাকেন না। তবুও বাড়িতে সর্বদা নজরদারি চালানো হয়।

জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটান র‌্যাফ এবং রাজ্য পুলিশের কর্মীরা। গোটা এলাকায় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। বাড়ির সামনে আরও ব্যারিকেড তৈরি করা হয়। বাড়ির সামনের রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলে পুলিশ সূত্রে খবর।

কুকি এবং মেইতেইদের সংঘর্ষ ঘিরে গত ৩ মে থেকে তেতে রয়েছে উত্তর-পূর্বের এই রাজ্য। সম্প্রতি সে রাজ্যের দুই পড়ুয়াকে খুন করার অভিযোগ উঠেছে। একটি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। যদিও ওই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ছবিতে দেখা গিয়েছে, আততায়ীদের সঙ্গে বসে রয়েছে দুই পড়ুয়া। অন্য একটি ছবিতে তাদের মৃতদেহ দেখা গিয়েছে। যদিও এখনও পর্যন্ত ওই দুই পড়ুয়ার দেহ উদ্ধার করা যায়নি। এই ছবি প্রকাশ্যে আসার পর থেকেই নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মণিপুরে। বুধবার সকালে ইম্ফলে বিক্ষোভ প্রদর্শন করেছেন প্রচুর পড়ুয়া। মণিপুর সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন তাঁরা। বুধবারের বিক্ষোভে পুলিশের লাঠির ঘায়ে বেশ কয়েক জন পড়ুয়া জখম হয়েছেন বলে দাবি। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। যদিও পড়ুয়াদের অভিযোগ অস্বীকার করেছে পুলিশ। পুলিশের পাল্টা দাবি, পড়ুয়ারাই তাদের উপর আক্রমণ চালায়।

মণিপুরে দুই পড়ুয়ার হত্যাকাণ্ডে দোষীদের বিরুদ্ধে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী বীরেন সিংহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তিনি নিয়মিত যোগাযোগ রাখছেন বলেও জানিয়েছেন তিনি। কিন্তু মুখ্যমন্ত্রীর সেই আশ্বাসে যে চিড়ে ভেজেনি, বৃহস্পতিবার রাতের ঘটনাতেই তার আঁচ পাওয়া গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Manipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE