×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

মোদী সরকারের ব্যর্থতার জন্যই দেশে কোভিড টিকার ঘাটতি, অভিযোগ সনিয়া গাঁধীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ এপ্রিল ২০২১ ১৫:৫৬
বাঁ দিকে সনিয়া গাঁধী, ডান দিকে রাহুল গাঁধী।

বাঁ দিকে সনিয়া গাঁধী, ডান দিকে রাহুল গাঁধী।
ফাইল চিত্র।

দেশে ফের করোনা সংক্রমণ বাড়ার মধ্যেই মহারাষ্ট্র, পঞ্জাবের মতো কিছু রাজ্য অভিযোগ করেছে, তাদের রাজ্যে কোভিড টিকার ঘাটতি দেখা যাচ্ছে। টিকার যোগানের জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছে তারা। এই প্রসঙ্গে মোদী সরকারকেই কাঠগড়ায় দাঁড় করালেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। বললেন, মোদী সরকারের পরিকল্পনার অভাব ও ব্যর্থতার জন্যই দেশে কোভিড টিকার ঘাটতি দেখা যাচ্ছে।

শনিবার কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন সনিয়া। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গাঁধীও। সেখানে তিনি সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নমুনা পরীক্ষা, সংক্রমণের উৎস খোঁজা ও টিকাকরণের উপর জোর দিতে বলেন।

বৈঠকে সনিয়া বলেন, ‘‘সব কিছুর মধ্যে একটা স্বচ্ছতা থাকা উচিত। দেশ জুড়ে আক্রান্ত ও মৃতের সঠিক সংখ্যাটা জানানো উচিত সরকারের। আমাদের উচিত টিকাকরণের দিকে নজর দেওয়া। আমাদের দেশে পর্যাপ্ত টিকা থাকার পরেই অন্য দেশকে তা দেওয়া উচিত। আরও বেশি দায়িত্ববান হওয়া উচিত সরকারের।’’

Advertisement

টিকার ঘাটতির অভিযোগ প্রসঙ্গে সনিয়া বলেন, ‘‘মোদী সরকার সঠিক পরিকল্পনার অভাবেই এই ঘটনা ঘটেছে। বিদেশে টিকা রফতানি করার ফলেই ভারতে ঘাটতি তৈরি হয়েছে।’’

শুক্রবার অবশ্য এই ঘটনা নিয়ে মুখ খুলেছেন রাহুল গাঁধীও। তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন, দেশে যাতে টিকার ঘাটতি না হয় সে দিকে নজর দিতে।

Advertisement