Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভরসা কমছে ‘মিত্রোঁ’য়, মোদীর মুখে এখন ‘দোস্তোঁ’

‘মিত্রোঁ’—এই শব্দটা আজ দেশবাসীর কাছে বহুল পরিচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোনও সভায় যখন বক্তৃতা দিতে যান, সভায় হাজির মানুষদের সম্ভাষণ কর

সংবাদ সংস্থা
৩১ মার্চ ২০১৭ ১১:৫৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

‘মিত্রোঁ’—এই শব্দটা আজ দেশবাসীর কাছে বহুল পরিচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোনও সভায় যখন বক্তৃতা দিতে যান, সভায় হাজির মানুষদের সম্ভাষণ করতে এই শব্দটা ব্যবহার করে থাকেন। আর এ কথা কারও অজানা নয়। মোদীর এই ‘মিত্রোঁ’ শব্দ নিয়ে কম কাটাছেঁড়া হয়নি! সোশ্যাল মিডিয়ায় কম ব্যঙ্গ হয়নি! এমনকী, বিরোধী দলও এই শব্দটা নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি।

সম্প্রতি এক সংবাদ সংস্থা মোদীর ভাষণে ব্যবহৃত স্যালুটেশন নিয়ে সমীক্ষা করেছে। সমীক্ষায় বেশ কিছু অবাক করা তথ্য উঠে এসেছে।
গত আড়াই বছরে মোদী মোট ৪৪০টি বক্তৃতা দিয়েছেন। সেই বক্তৃতার অর্ধেকের বেশি হিন্দি ভাষায়। তবে এগুলো কোনও প্রচারকালীন বা সরকারি আনুষ্ঠানিক বক্তৃতা নয়। দেখা গিয়েছে, মোট ৪০টি বক্তৃতায় ‘মিত্রোঁ’ শব্দটা ৬১ বার ব্যবহার করেছেন মোদী। তুলনায় ‘ভাইয়োঁ-বহেনোঁ’ শব্দটা ব্যবহার করেছেন ৭৫০ বার! এ ছাড়া অন্য স্যালুটেশন যা তিনি ব্যবহার করেছেন তা হল— ‘দেশাবাসীয়োঁ’, ‘সাথীয়োঁ’ এবং ‘মহানুভব’।
সমীক্ষায় দেখা গিয়েছে, যে ‘মিত্রোঁ’ শব্দকে মনে করা হত মোদীর সবচেয়ে প্রিয়, তাঁর স্যালুটেশনের ভাণ্ডার থেকে সেই শব্দটাই ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছে! সমীক্ষায় দেখা গিয়েছে, ২০১৫-য় এই শব্দ ২৯টি বক্তৃতায় ব্যবহার করেছেন মোদী। ২০১৬-তে ৭ বার এবং ২০১৭-য় এখনও পর্যন্ত এই স্যালুটেশনটি প্রয়োগ করেননি তিনি।

আরও পড়ুন: জঙ্গিদের নিশানায় ছিল মোদীর সভাও

Advertisement



শুধু সে দিনই নয়, এই শব্দটি থেকে ধীরে ধীরে দূরে সরে যাচ্ছেন মোদী। পরিবর্তে দেখা গিয়েছে, ‘দোস্তো’ শব্দটাই ভাষণে বেশি ব্যবহার করছেন তিনি। তা হলে কি এ বার ‘দোস্তোঁ’ ‘মিত্রোঁ’র জায়গা দখল করে নিচ্ছে? সময়ই বলবে।



Something isn't right! Please refresh.

Advertisement