Advertisement
২৪ এপ্রিল ২০২৪
RSS

Mohan Bhagwat: প্রণববাবুই বলেন, আমরা ঘরওয়াপসি না করলে অনেক মানুষ দেশ থেকে বিচ্ছিন্ন হত: ভাগবত

প্রণব মুখোপাধ্যায়ের নাগপুর আরএসএসের অনুষ্ঠানে যাওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্ককে আবার সামনে নিয়ে এলেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ০৬:০৬
Share: Save:

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের নাগপুর আরএসএসের অনুষ্ঠানে যাওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্ককে আবার সামনে নিয়ে এলেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত। রবিবার একটি অনুষ্ঠানে ‘হিন্দুত্ব এবং জাতীয় সংহতি’ নিয়ে বলতে ওঠেন তিনি। বক্তৃতা প্রসঙ্গে আসে ২০১৮ সালে আরএসএসের মঞ্চে প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানানোর কথা। ভাগবত জানান, প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানোর জন্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি। তাঁর সঙ্গে দেখা করতে গিয়ে ধর্মান্তরিতদের দেশে ফেরানো (ঘরওয়াপসি) নিয়ে অনেক প্রস্তুতিও নিয়ে গিয়েছিলেন। কারণ এই নিয়ে তখন সংসদে ঝড় চলছিল। ভাগবত ভেবে রেখেছিলেন, এ প্রসঙ্গে প্রণববাবুর প্রশ্নের সামনে পড়তে হবে তাঁকে। কিন্তু কোনও প্রশ্নেরই মুখোমুখি হতে হয়নি। ভাগবতের বক্তব্য, “উল্টে প্রণববাবুই বলেন, আমরা ঘরওয়াপসি না করলে দেশের ৩০ শতাংশ মানুষ দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যেত।”

আরএসএস প্রধান আরও জানান, সেই সময়ে আমেরিকা প্রসঙ্গেও তাঁকে বেশ কিছু কথা বলেছিলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর কথায়, ‘‘তিনি বলেছিলেন, আমেরিকা আমাদের ধর্মনিরপেক্ষতার কথা বলছে, ভারতের সংবিধানই তো বিশ্বের সবচেয়ে ধর্মনিরপেক্ষ।”

প্রণববাবুর পুত্র তথা তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়া কংগ্রেসের প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়ের কাছে বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেছেন, “আমি এই কথোপকথনের ব্যাপারে অবহিত নই। তাই এই নিয়ে কোনও মন্তব্য করব না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RSS Mohan Bhagwat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE