Advertisement
০৫ মে ২০২৪
Molnupiravir

Molnupiravir: ১৩ শর্ত পূরণ করে ১৩ হাজার রোগীর উপর প্রথম কোভিড ট্যাবলেট পরীক্ষা করবে ১৩টি ভারতীয় সংস্থা

মঙ্গলবার ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল প্রথম অ্যান্টি-ভাইরাল কোভিড ট্যাবলেট মোলনুপিরাভির।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৯:২৯
Share: Save:

মঙ্গলবার ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল প্রথম অ্যান্টি-ভাইরাল কোভিড ট্যাবলেট মোলনুপিরাভির। তবে এই ট্যাবলেটের কার্যকারিতা যাচাই করতে এ বার অতিরিক্ত ১৩ হাজার রোগীর উপর ট্যাবলেটটি পরীক্ষা করা হবে। একইসঙ্গে স‌ংস্থাটিকে মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিকাল ট্রায়াল) রিপোর্টও সরকারের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আমেরিকার ওষুধ প্রস্তুতকারী সংস্থা মার্ক এবং বায়োটেকনোলজি সংস্থা রিজব্যাক বায়োথেরাপিউটিকসের যৌথ উদ্যোগে এই ট্যাবলেটটি তৈরি করা হয়েছে। ভারতে টরেন্ট, সিপলা, সান ফার্মা, ডক্টর রেড্ডিজ, নাটকো, মাইলান, হেটেরো, অপ্টিমাস-সহ ১৩টি ওষুধ প্রস্তুতকারী সংস্থা মোলনুপিরাভির তৈরি করবে।

দ্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই), নতুন ওষুধ এবং টিকাগুলি দেশে ব্যবহারের জন্য অনুমোদন পাওয়ার ক্ষেত্রে প্রস্তুতকারী সংস্থাগুলিকে ১৩ টি প্রয়োজনীয় শর্ত অনুসরণ করতে বলেছে।

জানা গেছে যে ডিসিজিআই, ভিজি সোমানির জারি করা অনুমতি শর্ত অনুযায়ী প্রতিটি সংস্থা ট্যাবলেটের কার্যকারিতা মূল্যায়নের জন্য প্রথমে ১,০০০ রোগীর উপর পরীক্ষা চালানো হবে। অর্থাত্ ১৩ টি সংস্থা ১৩ হাজার রোগীর উপর এই পরীক্ষা চালাবে।

এই অনুমতি শর্তে আরও বলা হয়েছে যে, কোম্পানিগুলোকে প্রতি তিন মাস পর পর ওষুধের প্রভাব ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সরকারের কাছে একটি করে রিপোর্ট জমা দিতে হবে। ডিসিজিআই অফিস রিপোর্ট জমা নিতে সঠিক সময়ের ব্যবধানে সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করবে বলেও অনুমতি শর্তে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Molnupiravir tablet COVID-19 India Cipla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE