Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Monsoon

Monsoon: দুর্বল বর্ষায় ৫০ শতাংশ ঘাটতি বৃষ্টিতে, কেরলে মৌসুমি বায়ুর চেনা ছন্দ হঠাৎই উধাও

সময়ের আগে বর্ষা ঢুকেছিল কেরলে। অথচ স্থলভাগে প্রবেশ করার পরই শুরু হয়েছে তার ঢিমে তাল। বর্ষার হাবভাব দেখে চিন্তায় কেরলের আবহবিদেরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ০৮:১২
Share: Save:

তড়িঘড়ি স্থলভাগে ঢুকে আচমকা থমকে গিয়েছে বর্ষা। গত ২৯ মে ভারতে বর্ষার অনুকূল দক্ষিণ পশ্চিম মৌসুমি বাতাস কেরলে প্রবেশ করেছিল। কিন্তু কেরলের আবহবিদরা জানাচ্ছেন, তার পর থেকে গত এক সপ্তাহে সে রাজ্যে বর্ষার ‘পারফরম্যান্স’ বেশ খারাপ।

Advertisement

কেরলের হাওয়া অফিস জানিয়েছে, কেরলে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর যতটা সচল হয়ে বৃষ্টি নামানোর কথা ছিল, তা তো হয়ইনি বরং গত এক সপ্তাহে কেরলে হওয়া বৃষ্টিতে প্রায় ৫০ শতাংশ ঘাটতি রয়েছে। এমনকি, বেশ কিছু এলাকায় শনি এবং রবিবার তাপমাত্রাও ছিল অনেকটা বেশি। যা বর্ষার এই সময় সাধারণত কেরলে থাকে না। বর্ষার এমন ঢিমে তাল দেখে তাই তার পরের গতিপথ নিয়েও চিন্তা বেড়েছে।

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুকে ভারতের বর্ষার জীবনরেখা বলা হয়। সেই মৌসুমি বায়ুর শ্লথগতি তাই ভাবাচ্ছে আবহবিদদের। মৌসম ভবনের দেওয়া তথ্য বলছে কেরলে বর্ষা ঢোকার পরের কিছু দিন গড়ে ৬-৮ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়। সেখানে এ বছর কেরলে সর্বোচ্চ ৫ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। তা-ও শুধুমাত্রা আলাপ্পুজার মোনকোম্বু গ্রামে। একটি বেসরকারি আবহাওয়া বিশেষজ্ঞ সংস্থা জানিয়েছে, আগামী এক সপ্তাহেও কেরলে জোরালো বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

তবে মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, ইদানীং অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে বর্ষা কিছুটা দেরিতে শুরু হয়ে অগস্ট-সেপ্টেম্বর পর্যন্ত থেকে যাচ্ছে। তাই তাদের অনুমান আপাতত শ্লথগতি হলেও অচিরেই নিজরূপ ধারণ করবে বর্ষা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.