Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Reliance Jio: গুগল স্মার্টফোন নিয়ে ‘ধীরে চলো’ নীতি নিতে পারে রিলায়্যান্স, জল্পনা মতপার্থক্যের

সংবাদ সংস্থা
মুম্বই ১৬ জুন ২০২১ ১৬:২৫
রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী।

রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী।
ফাইল চিত্র।

বিনামূল্যে স্মার্টফোন এবং কম খরচের পোস্টপেড মোবাইল পরিষেবার সূচনা করে টেলিকম শিল্পে নতুন ধারার সূচনা করতে চাইছেন রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী। আগামী ২৪ জুন সংস্থার শেয়ার হোল্ডারদের সভায় এই পরিকল্পনার কথা ঘোষণা করতে পারেন তিনি। এর পর অগস্ট বা সেপ্টেম্বরে আনুষ্ঠানিক সূচনা হতে পারে এই কর্মসূচির। যদিও প্রাথমিক ভাবে বড় আকারে গুগল-চালিত স্মার্টফোন বাজারে ছাড়ার লক্ষ্য থাকলেও পরবর্তী পর্যায়ে মুকেশ ‘ধীরে চলো’ নীতি নিয়ে পারেন বলে সংস্থার একটি সূত্র জানাচ্ছে।

টেলি পরিষেবা সংক্রান্ত কিছু বিষয়ে গুগল এবং রিলায়্যান্সের মধ্যে কিছু মতপার্থক্য হয়েছে বলেও ওই সূত্রের খবর। যদিও এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে ২টি সংস্থার তরফে কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, গত বছর ৩৩,৭৩৭ কোটি টাকা ঢেলে জিয়ো প্ল্যাটফর্মের ৭.৭ শতাংশ কিনে নিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল।

লকডাউনের আবহেও দেশ-বিদেশের বেশ কয়েকটি সংস্থাকে জিয়ো প্ল্যাটফর্মে টেনে এনে টেলিকম পরিষেবার বাজারে নতুন উদ্যোগের জন্য কাজ শুরু করেছিল দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী। নয়া পরিষেবায় কম খরচে যেমন ফোন করা যাবে, তেমনই ব্যবহার করা যাবে ইন্টারনেট, বিভিন্ন বিনোদনমূলক মোবাইল অ্যাপ্লিকেশন। গত বছর সংস্থার বার্ষিক সাধারণ সভায় এই পরিকল্পনার কথা জানিয়েছিলেন মুকেশ। দেশের যে সমস্ত সংস্থা যন্ত্রাংশ জুড়ে মোবাইল ফোন তৈরি (অ্যাসেম্বল) করে, তাদের বড় অঙ্কের বরাতও দেওয়া হয়েছে রিলায়্যান্স জিয়ো-র তরফে। তবে রিলায়্যান্সের একটি সূত্রের দাবি, অতিমারি আবহে চিন থেকে মোবাইল তৈরির সরঞ্জাম আনার বিষয়টি সময়সাপেক্ষ হয়ে গিয়েছে। আগে এ ধরনের প্রক্রিয়া সম্পন্ন করতে ৩০ থেকে ৪৫ দিন লাগলেও এখন তা ৬০ থেকে ৭৫ দিন লাগছে। তাই বিষয়টি নিয়ে 'ধীরে চলো' নীতি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

ভারতে স্মার্টফোনের ব্যবহার বিপুল ভাবে বাড়লেও জনসংখ্যার অর্ধেকের হাতে এখনও তা পৌঁছয়নি। ২০২৫ সালের মধ্যে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৯০ কোটিতে পৌঁছতে পারে বলে বিভিন্ন সমীক্ষায় জানা গিয়েছে। সস্তা স্মার্টফোনের মাধ্যমে সেই বাজার ধরতে চাইছেন মুকেশ। তবে মনে করা হচ্ছে, সস্তার দেশীয় স্মার্টফোনের বাজারে জিয়ো-কে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলতে পারে কয়েকটি চিনা মোবাইল নির্মাণকারী সংস্থা।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement