Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Bullet Train

জলের নীচে ছুটবে ট্রেন, ২১ কিলোমিটার পথ যাওয়ার সুযোগ ভারতেই, আসছে স্বপ্নপূরণের বুলেট

বুলেট ট্রেনে মুম্বই থেকে আমদাবাদ যেতে সময় লাগবে ৩ ঘণ্টা। এখন ভুজ এসি সুপারফাস্ট এক্সপ্রেসে সময় লাগে ৬ ঘণ্টা ১০ মিনিট।

image of bullet train

রেলসূত্রে জানা গিয়েছে, ঠাণেতে ২১ কিলোমিটার পথ জলের তলা দিয়ে যাবে বুলেট ট্রেনটি। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৭:৩৭
Share: Save:

মুম্বই-আমদাবাদ বুলেট ট্রেনের কাজ চলছে পুরোদমে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আর চার বছরে শেষ হবে কাজ। তার পরেই মুম্বই থেকে আমদাবাদে ছুটবে বুলেট ট্রেন। যদিও ২০২৩ সালের ডিসেম্বরে চালু হওয়ার কথা ছিল বুলেট ট্রেন। এখন প্রকল্পের মাত্র ২৬ শতাংশ কাজ শেষ হয়েছে। এই বুলেট ট্রেন চালু হলে নতুন এক অভিজ্ঞতাও হবে যাত্রীদের। সমুদ্রের তলা দিয়ে প্রায় ২১ কিলোমিটার পথ ছুটবে ট্রেনটি।

রেলসূত্রে জানা গিয়েছে, ঠাণেতে ২১ কিলোমিটার পথ জলের তলা দিয়ে যাবে বুলেট ট্রেনটি। ওই পথের নাম হবে মুম্বই-আমদাবাদ হাই-স্পিড রেল (এমএএইচএসআর) করিডোর। এই করিডোর তৈরির খরচ পড়েছে ১.০৮ লক্ষ কোটি টাকা। জমি অধিগ্রহণ, প্রযুক্তিগত ছাড়পত্র মেলার পরেই জলের নীচে টানেল তৈরির কাজ শুরু হবে।

এমএএইচএসআর প্রকল্পটি জাপানের শিনকানসেন প্রযুক্তিতে তৈরি হবে। ১৯৬৪ সাল থেকে এই প্রযুক্তিতে কাজ হচ্ছে। এখন পর্যন্ত এই প্রযুক্তিতে যত প্রকল্প হয়েছে, সেগুলি দুর্ঘটনায় কারও মৃত্যু হয়নি।

বুলেট ট্রেনের জন্য ৩টি ডিপো তৈরি হবে। একটি মহারাষ্ট্রে, দু’টি গুজরাতে। গুজরাতে একটি হবে সুরাত এবং অন্যটি সবরমতীতে। সবরমতীতে ডিপো নির্মাণের ছবি পোস্ট করেছে রেল মন্ত্রক। বুলেট ট্রেনে মুম্বই থেকে আমদাবাদ যেতে সময় লাগবে ৩ ঘণ্টা। এখন ভুজ এসি সুপারফাস্ট এক্সপ্রেসে সময় লাগে ৬ ঘণ্টা ১০ মিনিট। প্রতি ঘণ্টায় এই ট্রেনের গতি থাকবে ৩২০ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bullet Train Mumbai Ahmedabad Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE