Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weather Update

চৈত্রেই গ্রীষ্মের দাপট, তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই, বেশ কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা আর নেই। বরং ধীরে ধীরে গরম আরও বাড়বে। সব জেলাতেই চৈত্রের শেষে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি।

Heatwave forecast in parts of West Bengal in the next few days.

রাজ্য জুড়ে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৭:১৯
Share: Save:

চৈত্র মাস এখনও শেষ হয়নি, তার আগেই রাজ্যের বেশ কিছু এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে। আগামী সপ্তাহে কোথাও কোথাও তাপপ্রবাহ হতে পারে, সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা আর নেই। বরং ধীরে ধীরে গরম আরও বাড়বে। সব জেলাতেই চৈত্রের শেষে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি রয়েছে।

আগামী সপ্তাহে সোমবার থেকেই তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের কিছু জেলা এবং উত্তরে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ হতে পারে। আগামী কয়েক দিন শুষ্ক গরম অনুভূত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। অর্থাৎ, বাতাসে আর্দ্রতা বেশি থাকবে না। এই শুষ্ক গরমে রাজ্যের মানুষ খুব একটা অভ্যস্ত নয় বলে দাবি আবহবিদদের। তাই তাঁদের আশঙ্কা, শিশু ও বয়স্ক মানুষদের এই গরমে সমস্যা অনেক বেশি হবে। তাপপ্রবাহের মধ্যে তাঁদের বেশি সতর্ক থাকতে বলা হয়েছে।

আবহবিদদের মতে, এই শুষ্ক গরমে হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই আগামী সপ্তাহে ১০ থেকে ১৫ এপ্রিল রাজ্যবাসীকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান বলছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটে পর্যন্ত আলিপুরের তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, সল্টলেকের তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় পারদ পৌঁছে গিয়েছিল ৩৮.২ ডিগ্রি সেলসিয়াসে। আসানসোল এবং শ্রীনগরেও তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি ছিল বৃহস্পতিবার। ওই দুই এলাকায় পারদ ছুঁয়েছিল যথাক্রমে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস সূত্রে খবর, ১০ এপ্রিলের পর থেকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যেতে পারে। ফলে এপ্রিলের শুরু থেকেই গরমে আরও কাহিল হতে হবে রাজ্যবাসীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Weather News Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE