Advertisement
০৩ মার্চ ২০২৪
IPL 2023

আইপিএলে নিয়ম বদলের দাবি সুনীল গাওস্করের, সঙ্গে সঙ্গে বিরোধিতা, ঝগড়া

আগামী বছর থেকে আইপিএলের নিয়ম পরিবর্তন চান গাওস্কর। ধারাভাষ্য দিতে গিয়ে তিনি সে কথা জানান। পাশে বসা হোল্ডিং বিরোধিতা করেন।

picture of Sunil Gavaskar

আইপিএলের ম্যাচে সময় নষ্ট নিয়ে অসন্তুষ্ট গাওস্কর। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৬:৩৭
Share: Save:

আইপিএলের সব ম্যাচই শেষ হচ্ছে নির্ধারিত সময়ের অনেক পরে। গড়ে চার ঘণ্টা লাগছে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ হতে। প্রায় সব দলই নানা ভাবে সময় নষ্ট করছে। বিরক্ত সুনীল গাওস্কর নিয়ম বদলের দাবি তুললেন। তাঁর দাবির বিরোধিতা করলেন সহ-ধারাভাষ্যকার ইয়ান বিশপ।

নির্ধারিত সময়ের মধ্যে আইপিএলের ম্যাচগুলি শেষ করার জন্য আগামী বছর থেকে নিয়ম পরিবর্তন চান গাওস্কর। চার-ছয় আটকাতে বোলাররা অনেক সময় ওয়াইড বল করছেন। তাতে বলের সংখ্যা বাড়ছে এবং খেলা দীর্ঘায়িত হচ্ছে। প্রায় সব দলের সময় নষ্টে বিরক্ত প্রাক্তন ব্যাটার বলেছেন, ‘‘পর পর দু-তিনটি ওয়াইড বল হলে ব্যাটারকে ফ্রিহিট দেওয়া উচিত। তা হলে ওয়াইড বল করার প্রবণতা কমবে। না হলে খেলা সময়ের মধ্যে শেষ করা কঠিন।’’ তাঁর এই প্রস্তাব পছন্দ হয়নি বিশপের। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার গাওস্করের যুক্তিকে হাস্যকর বলেছেন।

আইপিএলের দলগুলির মন্থর ওভার রেট নিয়ে ধারাভাষ্যকারদের একাংশ বিরক্ত। গভীর রাত পর্যন্ত খেলা চলছে প্রতি দিনই। যা পছন্দ নয় প্রাক্তন ক্রিকেটারদের একাংশের। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিও বিরক্ত দলের বোলারদের ওয়াইড বল করার প্রবণতায়। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচের পর সতীর্থদের কড়া ভাষায় সতর্ক করেছেন ধোনি। দ্বিতীয় ম্যাচে চেন্নাইয়ের বোলাররা তিনটি নো বল এবং ১৩টি ওয়াইড বল করেছিলেন। সেই ম্যাচে লখনউয়ের বোলাররা করেছিলেন একটি নো বল এবং সাতটি ওয়াইড। অর্থাৎ, ২৪টি বল বা চার ওভার বেশি খেলা হয়েছিল চেন্নাই-লখনউ ম্যাচে।

ম্যাচ দীর্ঘায়িত হওয়ার দায় কেবল ক্রিকেটারদের নয়। মাঠকর্মীদের গাফিলতি নিয়েও একাধিক ম্যাচে অভিযোগ উঠেছে। কলকাতা নাইট রাইডার্স-পঞ্জাব কিংস ম্যাচে সময় মতো ফ্লাড লাইট না জ্বালানোর জন্য কেকেআরের ইনিংস শুরু হতে ২১ মিনিট দেরি হয়েছিল। চেন্নাই-লখনউ ম্যাচের শুরুতে মাঠে একটি কুকুর ঢুক যাওয়ায় কয়েক মিনিট দেরি হয়েছিল খেলা শুরু হতে। সব মিলিয়ে আইপিএলের মতো প্রতিযোগিতায় অপেশাদারিত্বের ছাপ ফুটে উঠছে। যা নিয়ে বিরক্ত গাওস্করের মতো প্রাক্তন ক্রিকেটাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE