Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Padma Setu

বাংলাদেশের লক্ষ্মীলাভ! পদ্মা সেতুর এক বছর পূর্তির আগেই ৬০০ কোটি টাকারও বেশি আয়

গত বছরের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দিনে সেতুতে ছুটবে ট্রেনও।

photo of Padma Bridge

গত বছরের ২৫ জুন উদ্বোধন করা হয়েছিল পদ্মা সেতুর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৬:১৮
Share: Save:

প্রায় ৯ মাস আগে পথচলা শুরু হয়েছিল বাংলাদেশের ‘গর্বের সেতু’ পদ্মার। এর মধ্যেই টোল আদায়ে হাসি চওড়া হয়েছে শেখ হাসিনা সরকারের। উদ্বোধনের পর থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত পদ্মা সেতুতে বাংলাদেশি মুদ্রায় মোট ৬০৩ কোটি ৭৬ লক্ষ টাকা টোল আদায় করা হয়েছে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সে দেশের সড়ক পরিবহণ এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ সূত্রে এই খবর জানা গিয়েছে।

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ জুন থেকে সেতুতে যান চলাচল শুরু হয়। পদ্মা সেতু তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে ও পার বাংলা। সেতুতে যান চলাচলের শুরু থেকেই টোল আদায়ে বিপুল সাড়া পেয়েছে বাংলাদেশ প্রশাসন। প্রথম দিনই ‘স্বপ্নের সেতু’তে টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৪ লক্ষ ৬৬ হাজার ৮৫০ টাকা।

সেতুর উপর দিয়ে বর্তমানে গাড়ি চলাচল করছে। তবে আগামী দিনে নীচ দিয়ে দৌড়বে ট্রেন। এর আগে, জানা গিয়েছিল যে, আগামী জুন মাসে পদ্মা সেতুতে প্রথমে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালানো হবে। ২০২৪ সালের মধ্যে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেল চলাচল শুরু করা হবে। সেতু উদ্বোধনের ১ বছর হওয়ার আগেই বিপুল পরিমাণে টোল আদায় হল সে দেশে।

বাংলাদেশের সেতুমন্ত্রী আরও জানিয়েছেন, ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু চালু হয়েছিল। সেই সময় থেকে গত মার্চ পর্যন্ত ওই সেতু থেকে ৭ হাজার ৬৯৭ কোটি ৭১ লক্ষ টাকা আদায় করা হয়েছে। ২০০৮ সালে ১৮ ফেব্রুয়ারি চালু হয়েছিল মুক্তারপুর সেতু। সেই সময় থেকে গত মার্চ পর্যন্ত এই সেতুতে টোল আদায় হয়েছে ২০৫ কোটি ৫০ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Padma Padma Bridge Bangaldesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE