Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Harrasment

‘আইটেম, কোথায় যাচ্ছ?’ কিশোরীকে হেনস্থা, ও কি ‘যৌনবস্তু’! তরুণকে সাজা দিয়ে বলল আদালত

ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ, তিনি কিশোরীকে হেনস্থা করেছেন। তাকে ‘আইটেম’ বলে ডেকে তার শ্লীলতাহানি করেছেন। পকসো আদালতে মামলার শুনানির পর অভিযুক্তকে কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক।

কিশোরীকে হেনস্থার অভিযোগ।

কিশোরীকে হেনস্থার অভিযোগ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১২:৫৮
Share: Save:

১৬ বছরের কিশোরীকে ‘আইটেম’ বলে ডাকার অপরাধে জেল হল মুম্বইয়ের এক ব্যবসায়ীর। আদালত তাঁর দেড় বছর কারাবাসের সাজা ঘোষণা করেছে। ‘আইটেম’ শব্দের মাধ্যমে ওই কিশোরীকে যৌনবস্তু হিসাবে দেখা হয়েছে, পর্যবেক্ষণ আদালতের।

২৫ বছর বয়সি ওই ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ, তিনি কিশোরীকে হেনস্থা করেছেন। তাকে ‘আইটেম’ বলে ডেকে তার শ্লীলতাহানি করেছেন। পকসো আদালতে এই মামলার শুনানির পর অভিযুক্তকে কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক। কোনও শর্তেই তাঁর সাজা মকুব হয়নি। আদালতের পর্যবেক্ষণ, ‘‘এই ধরনের অপরাধের কড়া শাস্তি প্রয়োজন। তবেই মহিলাদের প্রতি এমন আচরণ এড়ানো যাবে।’’

ঘটনার সূত্রপাত ২০১৫ সালে। স্কুল থেকে বাড়ি ফেরার পথে ওই কিশোরীর পথ আটকান ব্যবসায়ী। অভিযোগ, তিনি তার চুল টেনে তাকে হেনস্থা করেন। কিশোরীর উদ্দেশে বলেন, ‘‘আইটেম, কোথায় যাচ্ছ?’’

হেনস্থার অভিযোগে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেন কিশোরীর বাবা-মা। আদালতে ব্যবসায়ী দাবি করেছিলেন, তাঁকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে। কিশোরীর বাবা-মা চক্রান্ত করে এ কাজ করেছেন। কিন্তু বিচারপ্রক্রিয়া যত এগোয়, তাঁর দাবি নাকচ হয়ে যায়। চলতি বছরের জুলাই মাসে আদালতে কিশোরীর জবানবন্দি রেকর্ড করা হয়। তার পরেই রায় দেয় আদালত।

আদালত সূত্রে জানা গিয়েছে, কিশোরী তার বয়ানে জানিয়েছে, সে দিন দুপুর ২টো ১৫ নাগাদ সে যখন স্কুল থেকে বাড়ি ফিরছিল, তখন গলির মোড়ে বসেছিলেন অভিযুক্ত। তিনি কিশোরীর পিছু নেন। পিছন থেকে তার চুল টেনে ধরেন এবং উক্ত কথাগুলি বলেন, জানিয়েছে নাবালিকা। তার আরও অভিযোগ, ওই ব্যক্তিকে সে থামতে বলেছিল। কিন্তু তিনি তার কোনও কথা না শুনে জানিয়ে দেন, তিনি যা ইচ্ছা তাই করতে পারেন।

ভয় পেয়ে এর পর নাবালিকা ১০০ নম্বরে ফোন করে সাহায্য চায়। কিন্তু যত ক্ষণে পুলিশ আসে, তত ক্ষণে অভিযুক্ত পালিয়ে গিয়েছেন। এর পরই বাড়িতে গিয়ে সবটা জানায় কিশোরী। তার অভিভাবক পুলিশের দ্বারস্থ হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harrasment Mumbai Pocso Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE