Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

SBI: বোরখা পরে ব্যাঙ্ক চত্বরেই ঢোকা যাবে না, নোটিস দিয়ে চাপে স্টেট ব্যাঙ্কের শাখা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ নভেম্বর ২০২১ ১৫:২৬
মুম্বইয়ের ওই এসবিআই শাখা বিজ্ঞপ্তি তুলে নিলেও তা ভাইরাল হয়ে যায়।

মুম্বইয়ের ওই এসবিআই শাখা বিজ্ঞপ্তি তুলে নিলেও তা ভাইরাল হয়ে যায়।
প্রতীকী চিত্র

বোরখা পরে ব্যাঙ্কে ঢোকা যাবে না। এমনই বিজ্ঞপ্তি দিয়েছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-র একটি শাখা। তার পরেই শুরু হয় সমালোচনা। শেষ পর্যন্ত সিদ্ধান্ত ফিরিয়ে নিয়ে বিজ্ঞপ্তি তুলে নিতে বাধ্য হয় মুম্বইয়ের নেহরু নগর শাখা। পূর্ব কুর্লা এলাকায় স্টেট ব্যাঙ্কের ওই শাখাটি রয়েছে মূলত মুসলিম অধ্যুষিত এলাকাতেই।

স্থানীয় বাসিন্দারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কিছু দিন আগে থেকেই নেহরু নগরের এসবিআই শাখায় তিনটি ভাষায় ওই বিজ্ঞপ্তি টাঙানো ছিল। হিন্দি, মরাঠি এবং ইংরেজিতে লেখা ছিল, ‘বোরখা, স্কার্ফ পরে ব্যাঙ্ক চত্বরে ঢোকা নিষিদ্ধ।’ সেই বিজ্ঞপ্তির ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়লেই শুরু হয় বিতর্ক। তবে শেষ পর্যন্ত গত ৩ নভেম্বর স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে ওই বিজ্ঞপ্তি দেওয়ার জন্য দুঃখপ্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটিও তুলে নেওয়া হয় বলে জানা গিয়েছে।

Advertisement

গত ৩ নভেম্বর টুইট করে এসবিআই জানায়, টাকা তোলা ও অন্যান্য আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তার কথা ভেবেই এই বিজ্ঞপ্তি ব্যাঙ্কের ওই শাখা দিয়েছিল। এর পিছনে ব্যাঙ্কের বা ওই শাখার অন্য কোনও উদ্দেশ্য নেই বলেও জানিয়েছে এসবিআই।


এমন যুক্তি দেখানোর পরেও নেট মাধ্যমে স্টেট ব্যাঙ্কের সমালোচনা চলতে থাকে। প্রশ্ন তোলা হয়, নিরাপত্তার জন্য শুধু বোরখা নিয়েই কেন আপত্তি? করোনাকালে সব গ্রাহকের মুখই তো মাস্কে ঢাকা থাকছে। তবে স্টেট ব্যাঙ্ক ভাইরাল হওয়া বিজ্ঞপ্তির ছবি নিয়েও আপত্তি তুলেছে। টুইট করে এসবিআই-এর তরফে বলা হয়, ব্যাঙ্কের ভিতরে ছবি বা ভিডিয়ো তোলা নিষিদ্ধ। কোনও রকম ছবি বা ভিডিয়ো থেকে কোনও অপরাধ ঘটলে তার সঙ্গে জড়িয়ে পড়বেন যিনি ছবি তুলেছেন। নেটমাধ্যম থেকে ওই ছবিটা যাতে সরিয়ে নেওয়া হয় তার আবেদনও জানিয়েছে এসবিআই।

আরও পড়ুন

Advertisement