Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

অম্বানী কাণ্ডের জের! মুম্বইয়ের পুলিশ কমিশনার বদল উদ্ধব সরকারের

সংবাদ সংস্থা
মুম্বই ১৭ মার্চ ২০২১ ২০:৫৪

মুম্বইয়ের পুলিশ কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হল পরমবীর সিংহকে। বুধবার মহারাষ্ট্র সরকার এই ঘোষণা করে জানিয়েছে, নতুন কমিশনার পদে দায়িত্ব নিচ্ছেন হেমন্ত নাগরালে। অম্বানী-কাণ্ডে মুম্বই পুলিশ অফিসার সচিন বাজের জড়িয়ে পড়ার ঘটনার মধ্যেই এই রদবদল। প্রায় ১৬ বছর সাসপেনশনে থাকা সচিনকে মুম্বই পুলিশে পুনর্বহাল করছিলেন এই পরমবীরই। যদিও মুম্বইবাসীর একটি বড় অংশের অভিমত, অম্বানী-কাণ্ড নিয়ে রাজনৈতিক টানাপড়েনেরই মূল্য দিতে হল পরমবীরকে।

বুধবার মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ পরমবীরের বদলির ঘোষণা করেন। তিনি জানান, পরমবীরকে হোমগার্ডের ডিজি পদে বদলি করা হয়েছে। তাঁর বদলে মুম্বইয়ের পুলিশ কমিশনার পদে দায়িত্ব নেবেন সিনিয়র আইপিএস অফিসার হেমন্ত নাগরালে। যিনি এর আগে মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত ডিজিপি পদের দায়িত্বে ছিলেন।

অম্বানী মুম্বইয়ের বাড়ি অ্যান্টিলার সামনে বিস্ফোরকে ঠাসা গাড়ি পাওয়ার ঘটনায় মুম্বই পুলিশের এনকাউন্টার স্পেশালিস্ট সচিনকে গ্রেফতার করে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। এই ঘটনায় রীতিমতো অস্বস্তিতে পড়ে মহারাষ্ট্র সরকার। কারণ এক সময় এই সচিনের প্রশংসায় পঞ্চমুখ ছিল শিবসেনা। তাদের মুখপত্র ‘সামনা’তেও সচিনকে সৎ পুলিশ কর্তা বলে বর্ণনা করা হয়েছিল একসময়।

Advertisement

মঙ্গলবার সেই সচিনের বিরুদ্ধে অম্বানীর বাড়ির সামনে বোমাতঙ্কের ঘটনা ‘সাজানো’র তত্ত্ব সামনে এলে অস্বস্তিতে পড়ে শিবসেনা। এরই মধ্যে সামনে আসে আরও একটি খবর। জানা যায়, পরমবীরের নির্দেশেই অম্বানীর বাড়ির সামনে বোমাতঙ্কের ঘটনাটি সাজায় সচিন। এরপরই মহারাষ্ট্র সরকারের আরেক শরিক এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে আলোচনায় বসেন উদ্ধব ঠাকরে। মুম্বই পুলিশের ভাবমূর্তি উদ্ধার করতে সেই বৈঠকেই পরমবীরকে সরানোর সিদ্ধান্তও নেওয়া হয় বলে অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের।

গত ২৫ ফেব্রুয়ারি মুকেশ অম্বানীর মুম্বইয়ের বাড়ি অ্যান্টিলার সামনে থেকে বিস্ফোরক ঠাসা একটি জলপাই রঙের গাড়ি উদ্ধার করে পুলিশ। ওই গাড়িতে ঠাসা ছিল বিস্ফোরক পদার্থ জিলেটিন স্টিক। ছিল হুমকি চিঠিও। পরে জানা যায়, ওই গাড়িটি মনসুখ হিরানি নামের এক গাড়ি ব্যবসায়ীর। আর তাঁর ওই গাড়িটি কিছুদিন আগেও ব্যবহার করেছেন মামলার তদন্তকারী অফিসার সচিন। এরই মধ্যে ঠাণের ওই গাড়ি ব্যবসায়ী মনসুখ হিরানির দেহ উদ্ধার হয় মুম্বইয়ের একটি জলাশয় থেকে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement