Advertisement
০২ ডিসেম্বর ২০২৩
Election Commission

নিজের মূল্যবোধের সঙ্গে মেলাতে পারছেন না, ইস্তফা দিলেন কমিশনের কৌঁসুলি

গত কয়েক মাসে একাধিক বার কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। কোভিড বিধির তোয়াক্কা না করায় আদালতেও তিরস্কৃত হয়েছে তারা।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৭:১৮
Share: Save:

নির্বাচনী আবহে বার বার প্রশ্নের মুখে পড়েছে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা। এ বার ‘মূল্যবোধ’-এর প্রশ্নে কমিশনের কৌঁসুলির পদ ছাড়লেন আইনজীবী মোহিত ডি রাম। শুক্রবার ইস্তফা দিয়েছেন তিনি। ইস্তফাপত্রে লিখেছেন, ‘বর্তমানে কমিশন যে ভাবে কাজ করছে, তার সঙ্গে নিজের মূল্যবোধ মেলাতে পারছি না’।

২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টে কমিশনের হয়ে প্রতিনিধিত্ব করে আসছেন মোহিত। শীর্ষ আদালতে কমিশনের যে প্যানেল রয়েছে, তার অন্যতম প্রধান মুখ তিনি। শুক্রবার কমিশনের আইন বিভাগের পরিচালনকর্তার কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি। তবে কমিশনের সঙ্গে কাজ করার যে সুযোগ তিনি পেয়েছেন, তার জন্য চিঠিতে কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন মোহিত।

বিজেপি-র প্রতি কমিশন বিশেষ ভাবে ‘সদয়’ বলে গত কয়েক মাস ধরেই লাগাতার অভিযোগ সামনে আসছে। করোনা বিধির তোয়াক্কা না করে রাজনীতিকদের দেদার জমায়েত করা নিয়েও আদালতে প্রশ্নের মুখে পড়ে কমিশন। প্রথমে মাদ্রাজ কোর্ট এ নিয়ে তুলোধনা করে কমিশনকে। সাধারণ মানুষের জীবনের তোয়াক্কা না করায় তাদের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হওয়া উচিত বলে মন্তব্য করে আদালত।

সংবাদমাধ্যমে সে খবর প্রকাশিত হতেই আদালতের দ্বারস্থ হয় কমিশন। আদালতের কোনও মৌখিক রায় যাতে সংবাদমাধ্যমের হাতে না পৌঁছয়, তা নিশ্চিত করতে অনুরোধ জানায়। মাদ্রাজ হাইকোর্ট তাতে রাজি না হলে সুপ্রিম কোর্টে মামলা করে কমিশন। কিন্তু শীর্ষ আদালতও তাদের তিরস্কার করে। সেই নিয়ে টানাপড়েনের মধ্যেই কমিশনের সঙ্গে পেশাগত সম্পর্ক ছিন্ন করলেন মোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE