Advertisement
১৮ মে ২০২৪
Cheetah

কুনো জাতীয় উদ্যান থেকে রাজস্থানে পালাল নামিবিয়ার চিতা, লোকালয়ে আতঙ্ক, তল্লাশি বন দফতরের

স্থানীয় সূত্রে খবর, শনিবার সকালে সিমারা গ্রামে চিতাটিকে ঘুরতে দেখেন কয়েক জন। তার পর সেই খবর চাউর হয়ে যায় গোটা গ্রামে। চিতার ভয়ে সিঁটিয়ে রয়েছেন গ্রামবাসীরা।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৬:৩২
Share: Save:

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে রাজস্থানে পালিয়ে গেল নামিবিয়া থেকে আনা একটি চিতা। জানা গিয়েছে, রাজস্থানের করৌলি জেলার করণপুর এলাকার সিমারা গ্রামে চিতাটিকে দেখতে পেয়েছেন স্থানীয়রা। লোকালয়ে চিতাটিকে দেখার পর থেকেই আতঙ্কে ঘুম উড়েছে গ্রামবাসীদের।

স্থানীয় সূত্রে খবর, শনিবার সকালে সিমারা গ্রামে চিতাটিকে ঘুরতে দেখেন কয়েক জন। তার পর সেই খবর চাউর হয়ে যায় গোটা গ্রামে। চিতার ভয়ে সিঁটিয়ে রয়েছেন গ্রামবাসীরা। বন দফতরে খবরও দেন গ্রামবাসীরা। বন দফতরের কর্মী এবং পুলিশ ওই গ্রামে গিয়ে চিতাটিকে ধরার চেষ্টা চালাচ্ছেন। গ্রামবাসীদের বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাইরে ঘোরাফেরা না করতে পরামর্শ দেওয়া হয়েছে।

বন দফতর সূত্রে খবর, চিতাটি নামিবিয়ার। কুনো জাতীয় উদ্যান থেকে পালিয়ে গিয়েছিল সেটি। কিন্তু রাস্তা ভুলে রাজস্থানের দিকে চলে আসে। সিমারা গ্রামের এক বাসিন্দা কেদার মীনা জানিয়েছেন, শনিবার সকালে জমিতে কাজ করছিলেন কয়েক জন। সেই সময় তাঁরা চিতাটিকে দেখতে পান। প্রাণীটিকে দেখে ভয়ে তাঁরা গ্রামে চলে আসেন। তাঁরা গোটা ঘটনাটি জানান। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের বন দফতর থেকে একটি দল সিমারা গ্রামে পৌঁছেছে। বাঘটিকে ধরার চেষ্টা চলছে বলে বন দফতর সূত্রে খবর।

এর আগেও গত বছরে কুনো থেকে নামিবিয়ার একটি চিতা পালিয়ে ২০ কিলোমিটার দূরে একটি গ্রামে ঢুকে পড়েছিল। সেটিকে উদ্ধার করে আবার কুনোয় নিয়ে আসা হয়। সেই চিতাটিই আবার পালিয়েছে কি না তা খতিয়ে দেখছে বন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Namibia Kuno National Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE