Advertisement
০৩ মে ২০২৪
Cheetah in Kuno National Park

কুনোয় তিন শাবকের জন্ম দিল নামিবিয়া থেকে মোদীর আনা চিতা, খুশির খবর জানালেন পরিবেশমন্ত্রী

২০২২ সালের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে নামিবিয়া থেকে প্রথম দফায় ভারতে আনা হয়েছিল আটটি চিতা। সেই প্রথম দফায় ভারতে এসেছিল স্ত্রী চিতা ‘জ্বালা’।

কুনো জাতীয় উদ্যানে নামিবিয়া থেকে আনা চিতা।

কুনো জাতীয় উদ্যানে নামিবিয়া থেকে আনা চিতা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ০৯:৫০
Share: Save:

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে তিনটি শাবকের জন্ম দিল নামিবিয়া থেকে আনা স্ত্রী চিতা ‘জ্বালা’। ২০২২ সালের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে নামিবিয়া থেকে প্রথম দফায় ভারতে আনা হয়েছিল আটটি চিতা। প্রথম দফাতেই ভারতে এসেছিল ‘জ্বালা’। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আনা হয়েছিল। ভারতে আনার পর কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয় চিতাগুলিকে।

২০২৩ সালের মার্চ মাসে কুনো জাতীয় উদ্যানে চারটি শাবকের জন্ম দিয়েছিল ‘জ্বালা’। তার মধ্যে তিনটি শাবকেরই মৃত্যু হয়েছিল। প্রায় এক বছরের ব্যবধানে আরও তিনটি শাবকের জন্ম দিল সে।

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব নিজের এক্স হ্যান্ডল (পূর্বতন টুইটার) থেকে একটি ভিডিয়ো পোস্ট করে এই সুখবরটি জানিয়েছেন। ১৫ সেকেন্ডের এই ভিডিয়োয় তিনটি শাবকের সঙ্গে দেখা গিয়েছে ‘জ্বালা’কেও। মঙ্গলবার সকালে ভিডিয়োটি পোস্ট করে কুনোর জাতীয় উদ্যানে তিনটি শাবককে স্বাগত জানান ভূপেন্দ্র। দেশের সমস্ত বনকর্মীকে অভিনন্দনও জানিয়েছেন তিনি। এক সপ্তাহ আগে নামিবিয়া থেকে আনা অন্য একটি স্ত্রী চিতা ‘আশা’ শাবকের জন্ম দিয়েছিল। সাত দিনের মাথায় আরও তিন শাবকের জন্ম হল কুনো জাতীয় উদ্যানে।

সাত দশক আগে ভারত থেকে চিতা বিলুপ্ত হয়ে গিয়েছিল। চিতার সংখ্যা বাড়ানোর প্রাথমিক লক্ষ্য নিয়ে ২০২২ সাল থেকেই নামিবিয়া এবং আফ্রিকার অন্যত্র থেকে ভারতে চিতা নিয়ে আসা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE