Advertisement
০৭ মে ২০২৪
Narendra Modi

ভারতের দ্বীপ শ্রীলঙ্কার হাতে তুলে দিয়েছেন ইন্দিরা! কংগ্রেসকে নতুন আক্রমণ নরেন্দ্র মোদীর

তামিলনাড়ুর মূল ভূখণ্ডের অদূরে রয়েছে কচ্চতীবু দ্বীপ। ১৯৭৪ সালে দ্বীপটি শ্রীলঙ্কাকে হস্তান্তর করা হয়। এই দ্বীপ নিয়ে রবিবার এক্সে পোস্ট করেছেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৩:৩৭
Share: Save:

ভারতের দ্বীপ শ্রীলঙ্কার হাতে তুলে দিয়েছে কংগ্রেস। এতে দেশ আরও দুর্বল হয়ে গিয়েছে। এমনটাই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার সকালে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে শ্রীলঙ্কার দ্বীপ নিয়ে কংগ্রেসকে আক্রমণ করেছেন তিনি।

তামিলনাড়ুর মূল ভূখণ্ডের অদূরে রয়েছে কচ্চতীবু দ্বীপ। ১৯৭৪ সালে ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন দ্বীপটি শ্রীলঙ্কাকে দিয়ে দেওয়া হয়। সম্প্রতি ওই দ্বীপ সংক্রান্ত একটি তথ্য জানার অধিকার আইনের (আরটিআই) রিপোর্ট প্রকাশ্যে এসেছে। তার প্রেক্ষিতে এক্স পোস্টে মোদী লিখেছেন, ‘‘এই আরটিআই রিপোর্ট চমকপ্রদ। আমাদের চোখ খুলে দিচ্ছে। এখান থেকে পরিষ্কার, কংগ্রেস কেমন নিষ্ঠুর ভাবে কচ্চতীবু শ্রীলঙ্কার হাতে তুলে দিয়েছিল। দেশের প্রত্যেক নাগরিক এতে ক্রুদ্ধ হয়েছিলেন। তখনই বোঝা হয়ে গিয়েছিল, কংগ্রেসকে বিশ্বাস করা যায় না। ভারতের ঐক্য, অখণ্ডতাকে নষ্ট করেছে কংগ্রেস।’’

কচ্চতীবু দ্বীপ ভারতের মূল ভূখণ্ড থেকে ২০ কিলোমিটার দূরে। ১.৯ বর্গকিলোমিটার জুড়ে এই দ্বীপের বিস্তৃতি। রামেশ্বরম-সহ তামিলনাড়ুর বেশ কিছু জেলা থেকে মৎস্যজীবীরা অনেক সময় কচ্চতীবু দ্বীপের কাছাকাছি পৌঁছে যান। শ্রীলঙ্কার জলসীমার মধ্যে ঢুকে পড়ায় তাঁদের আটকও করা হয়। সম্প্রতি তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই তথ্য জানার অধিকার আইনে কচ্চতীবু দ্বীপ সম্পর্কে রিপোর্ট জোগাড় করেন। তার ভিত্তিতেই রবিবার মোদীর এই পোস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi PM Modi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE