Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CryptoCurrency

Cryptocurrency: ভুল হাতে গেলে দেশের বড় ক্ষতি করতে পারে ক্রিপ্টোকারেন্সি, উদ্বেগ প্রকাশ প্রধানমন্ত্রীর

ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে কেন্দ্রের দৃষ্টিভঙ্গি কী হতে পারে, তা নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করছেন মোদী ও সংসদীয় কমিটি।

এ বার ক্রিপ্টোকারেন্সি নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এ বার ক্রিপ্টোকারেন্সি নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১০:৫২
Share: Save:

২৪ ঘণ্টা আগে উদ্বেগ প্রকাশ করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। আর এ বার ক্রিপ্টোকারেন্সি নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভুল হাতে পড়লে ক্রিপ্টোকারেন্সি যে দেশের বড় ক্ষতি করতে পারে, তা-ও মনে জানালেন মোদী।

ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে কেন্দ্রের দৃষ্টিভঙ্গি কী হতে পারে, তা নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী মোদী ও সংসদীয় কমিটি। সেখানে অনেকেরই মতে, নিষেধাজ্ঞা আরোপ না করে ক্রিপ্টোকারেন্সিকে নিয়ন্ত্রণের আওতায় আনা হোক। যদিও এ বিষয়ে উল্টো সুরই শোনা গিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের গলায়। তাঁর মতে, বিষয়টি যথেষ্ট ‘গভীর’।

শক্তিকান্তের সুরেই এ বার সুর মেলালেন প্রধানমন্ত্রী মোদী। বুধবার ‘ঋণের মসৃণ জোগান এবং আর্থিক বৃদ্ধি’র বিষয়ক সম্মেলনে মোদী বলেন, ‘‘ক্রিপ্টোকারেন্সি যাতে ভুল হাতে না যায়, সে বিষয়ে সব গণতান্ত্রিক দেশকে একজোট হয়ে কাজ করতে হবে। এর ভুল ব্যবহার যুব সমাজকে ধ্বংস করে দিতে পারে। আমরা এমন এক যুগ সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছি যেখানে তথ্য ও প্রযুক্তি এক ভয়ঙ্কর হাতিয়ার।’’

সংসদের শীতকালীন অধিবেশনে কেন্দ্র এই সংক্রান্ত বিল আনার কথা ভাবছে বলে খবর। তবে মোদী জানান, এ বিষয়ে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে বিশেষজ্ঞ কমিটি গড়ে যথেষ্ট আলোচনা করে তবেই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE