Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India

China: ডোকলামের কাছে ভুটানে জমি দখল করে চারটি গ্রাম বানিয়েছে চিন, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

ভুটানের সঙ্গে চিনের সীমান্ত নিয়ে বিতর্ক দীর্ঘ দিনের। সেই সমস্যা মেটাতে ভুটানের উপর ক্রমাগত চাপ তৈরি করছে চিন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১০:১৭
Share: Save:

গত এক বছর ধরে ডোকলামের কাছে ভুটানের ভূখণ্ড জবরদখল করে নির্মাণকাজ চালাচ্ছে চিন। সীমান্তলাগোয়া ১০০ বর্গ কিলোমিটার এলাকায় এই সময়ের মধ্যে চারটি গ্রাম গড়ে তুলেছে তারা। ওপেন সোর্স ইন্টেলিজেন্স @ডিট্রেসফা সম্প্রতি একটি উপগ্রহ চিত্র টুইট করে তেমনই দাবি করেছে। ডোকলামেই ২০১৭-তে ভারত এবং চিনের সেনার সংঘর্ষ হয়েছিল। চিন এবং ভুটানের বিতর্কিত ভূখণ্ডে চিনের এই জবরদখল ভারতের পক্ষে উদ্বেগজনক বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। যদিও এই বিষয়ে সরকারি ভাবে কেন্দ্রে তরফে কিছু জানানো হয়নি।

ভুটানের সঙ্গে চিনের সীমান্ত নিয়ে বিতর্ক দীর্ঘ দিনের। সেই সমস্যা মেটাতে ভুটানের উপর ক্রমাগত চাপ তৈরি করছে চিন। এ বার সরাসরি ভূটানের ভূখণ্ডে গ্রাম তৈরি করায় চিন এবং ভারত সীমান্তে নতুন করে উত্তেজনার পরিবেশ সৃষ্টি হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উপগ্রহ চিত্রে চারটি গ্রাম ধরা পড়লেও বিশেষজ্ঞদের দাবি, চারের অধিক গ্রাম তৈরি করে ফিলেছে চিন। শুধু তাই নয়, ওই এলাকায় প্রচুর সংখ্যক সেনা মোতায়েনও করা হয়েছে।

ভুটানের যে এলাকায় চিন নির্মাণকাজ করছে বলে দাবি করা হচ্ছে, সেই এলাকাকে ‘চিকেনস নেক’ বলা হয়। এই এলাকার ভৌগোলিক অবস্থান, অর্থনৈতিক এবং আন্তর্জাতিক গুরুত্ব বিশাল। ফলে উপগ্রহ চিত্রে যে দৃশ্য ধরা পড়েছে তা নয়াদিল্লির উদ্বেগ অনেকটাই বাড়াল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China Bhutan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE