Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jammu and Kashmir

‘সন্ত্রাস দমনে বদ্ধপরিকর’, জম্মু ও কাশ্মীরের আরও দুই সংগঠনকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করে বললেন শাহ

নিষিদ্ধ সংগঠন দু’টি আদতে মুসলিম কনফারেন্সের দুই যুযুধান গোষ্ঠী— মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (সুমজি) এবং মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (ভাট)।

অমিত শাহ।

অমিত শাহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৫
Share: Save:

লোকসভা ভোটের আগে জম্মু ও কাশ্মীরে নতুন করে ‘তৎপরতা’ শুরু করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের তরফে ‘বেআইনি কার্যকলাপে’ জড়়িত থাকার অভিযোগে দু’টি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

নিষিদ্ধ সংগঠন দু’টি আদতে মুসলিম কনফারেন্সের দুই যুযুধান গোষ্ঠী— মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (সুমজি দল) এবং মুসলিম কনফারেন্স জম্মু ও কাশ্মীর (ভাট)। শাহের এক্স হ্যান্ডলে ওই ঘোষণা করে লেখা হয়েছে, ‘এই সব সংগঠন দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাবিরোধী কার্যকলাপে লিপ্ত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির সরকার সন্ত্রাসবাদকে সমূলে উৎপাটন করতে দৃঢ়প্রতিজ্ঞ এবং যে কেউ বেআইনি কর্মকাণ্ডে জড়িত থাকলে তাকে ভয়ঙ্কর পরিণতির মুখোমুখি হতে হবে’।

জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী ‘নেটওয়ার্ক’ ধ্বংস করতে মোদী সরকার আগামী দিনে অভিযান তীব্র করবে বলেও জানিয়েছেন শাহ। প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করে। সাবেক জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে ভাগ করা হয়। তার পরেই কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের একাধিক সংগঠনের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছিল। নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল, জামাত-ই-ইসলামির মতো প্রভাবশালী কট্টরপন্থী সংগঠনকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE