Advertisement
২২ জুলাই ২০২৪
Rice Export to Africa

চাল রফতানিতে নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করল কেন্দ্র, আফ্রিকার দুই দেশে পাঠানো হবে ২০০০ টন

চালের মূল্যবৃদ্ধিতে রাশ টানতে এবং দেশের বাজারে জোগান বাড়ানোর লক্ষ্যে ২০২৩ সালের জুলাই মাসে বাসমতি বাদে অন্য সমস্ত সাদা চালের রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০১:০০
Share: Save:

আফ্রিকার দুই দেশ, মালাউই এবং জিম্বাবোয়েতে ২,০০০ টন ‘অ-বাসমতি সাদা চাল’ রফতানির ছাড়পত্র দিল নরেন্দ্র মোদী সরকার। ‘ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড’ (এনসিইএল)-এর মাধ্যমে ওই ‘অবাসমতি চাল’ রফতানির অনুমতি দেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড’ (ডিজিএফটি)।

চালের মূল্যবৃদ্ধিতে রাশ টানতে এবং দেশের বাজারে জোগান বাড়ানোর লক্ষ্যে ২০২৩ সালের জুলাই মাসে বাসমতি বাদে অন্য সমস্ত সাদা চালের রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। ভারতের এই সিদ্ধান্ত বিশ্ব বাজারে সরবরাহ কমিয়ে দাম বাড়িয়ে দিতে পারে বলে সে সময় আশঙ্কা প্রকাশ করল আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)। কিন্তু তবুও সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়নি।

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে বৃহস্পতিবার সেই নিষেধাজ্ঞা শিথিলের বার্তা মিলেছে। বিবৃতিতে বলা হয়েছে, অনুরোধের ভিত্তিতে কিছু দেশকে তাদের খাদ্য নিরাপত্তার সংক্রান্ত চাহিদা মেটাতে সরকার ২০০০ টন ‘অ-বাসমতি সাদা চাল’ পাঠানোর অনুমতি দিয়েছে। সরকারের একটি সূত্র বলছে, সে সময় প্রধানমন্ত্রীর দফতরের কড়া নির্দেশ ছিল লোকসভা ভোটের আগে কোনও ভাবেই দামকে বাড়তে দেওয়া চলবে না। সে ক্ষেত্রে দামে রাশ টানার জন্য যা যা করা প্রয়োজন, তার সব কিছু নির্দ্বিধায় করতে বলা হয়েছিল সংশ্লিষ্ট সব পক্ষকে। ঘটনাচক্রে, লোকসভা ভোটের পালা মিটতেই নিষেধাজ্ঞা শিথিল হল চাল রফতানিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE