Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

প্রকল্প উদ্বোধনেও কটাক্ষ

  সংবাদ সংস্থা 
নয়াদিল্লি ১৪ অক্টোবর ২০২১ ০৮:৩০
পিএম গতিশক্তি প্রকল্পের রূপরেখার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

পিএম গতিশক্তি প্রকল্পের রূপরেখার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি পিটিআই।

অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে বরাবরই পরিকাঠামো ক্ষেত্রে জোর দিয়ে এসেছে মোদী সরকার। এ বার সড়ক, রেল, জলপথ-সহ বিভিন্ন পরিবহণ পরিকাঠামোকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে ১০০ লক্ষ কোটি টাকার পিএম গতিশক্তি প্রকল্পের রূপরেখার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন, কেন্দ্র হোক বা রাজ্য, সব ধরনের পরিবহণ পরিকাঠামো গড়ার ক্ষেত্রেই একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি থাকা উচিত। তাতে পণ্য পরিবহণের সময় এবং খরচ কমে। গতি বাড়ে বাণিজ্যের।

তবে আজ এই প্রকল্পের মঞ্চকেও রাজনৈতিক লক্ষ্যে ব্যবহার করে আগের সরকারের সমালোচনা করতে ছাড়েননি মোদী। দাবি করেছেন, তাঁর শাসনকালে উন্নয়নের যে গতি দেশ দেখেছে স্বাধীনতা পরবর্তী ৭০ বছরে তা হয়নি। সাধারণ মানুষের করের অর্থকে ঠিক ভাবে ব্যবহারের মানসিকতা ছিল না আগের সরকারের। ছিল না বিভিন্ন প্রকল্পগুলির মধ্যে সমন্বয়। রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করিয়ে দিচ্ছেন, সম্প্রতি বিভিন্ন সরকারি কর্মসূচির মঞ্চকে এ ভাবেই ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী। উত্তরপ্রদেশে গিয়েও একই রকম দাবি করেছেন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশে পণ্য পরিবহণের খরচ জিডিপির ১৩%। যা রফতানি-সহ গোটা বাণিজ্যের উপরেই বিরূপ প্রভাব ফেলছে। গতিশক্তি প্রকল্পের লক্ষ্য পরিকাঠামো প্রকল্পের সমন্বয়ের মাধ্যমে এই খরচ কমানো। তাতে সারা পৃথিবীর কাছে ভারত বিনিয়োগের গুরুত্বপূর্ণ ঠিকানা হয়ে উঠবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement