Advertisement
২৩ এপ্রিল ২০২৪

চলতি মাসেই কি মন্ত্রী বদল!

তিন দিনের সফরে উত্তরপ্রদেশে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেই সফরের অনুমতি নিতে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছিলেন তিনি। তখনই মোদী তাঁকে বলেন, ২৬ থেকে ২৯ অগস্ট তিনি যেন দিল্লিতেই থাকেন

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ০৪:২৩
Share: Save:

চলতি মাসের শেষে কেন্দ্রের সব শীর্ষ মন্ত্রীকে দিল্লিতে থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার জেরেই জোর জল্পনা রাজধানীতে। তবে কি অগস্টেই হতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রতীক্ষিত রদবদল?

তিন দিনের সফরে উত্তরপ্রদেশে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। সেই সফরের অনুমতি নিতে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছিলেন তিনি। তখনই মোদী তাঁকে বলেন, ২৬ থেকে ২৯ অগস্ট তিনি যেন দিল্লিতেই থাকেন। মন্ত্রিসভার রদবদল নিয়ে কোনও ইঙ্গিত প্রধানমন্ত্রী নিজে বা তাঁর ঘনিষ্ঠ মহল দেয়নি। তাই বলে চর্চা বন্ধ থাকছে না রাজধানীর অলিন্দে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মায়ানমার সফরে যাওয়ার কথা মোদীর। আর তার আগেই মন্ত্রিসভার সম্প্রসারণ ও রদবদল হতে পারে বলে মনে করছেন শাসক দলের শীর্ষ নেতারা।

কেন্দ্রীয় মন্ত্রিসভার বেশ কিছু পদ এখন খালি। প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব ছেড়ে গোয়ার মুখ্যমন্ত্রী হয়ে চলে গিয়েছেন মনোহর পর্রীকর। ওই মন্ত্রক সামলাচ্ছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। সম্প্রতি মারা গিয়েছেন পরিবেশমন্ত্রী অনিল দাভে। বিজেপি সভাপতি অমিত শাহ রাজ্যসভার প্রার্থী হওয়ায় গুঞ্জন শুরু হয়েছিল যে, রাজনাথকে প্রতিরক্ষা মন্ত্রক দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের ভার দেওয়া হবে অমিতকে। সেই গুঞ্জনে জল ঢেলেছেন অমিত নিজেই।

তা হলে অমিতকে রাজ্যসভায় আনা হলো কেন? বিজেপির একটি সূত্র বলছে, সাংসদ হওয়ায় অমিতের পক্ষে দেশ জুড়ে সফর করা সহজ হবে। আবার অন্য যুক্তি হলো, জাতীয় রাজনীতিতে অন্য দলগুলির সঙ্গে সক্রিয় যোগাযোগ বজায় রাখার জন্যই অমিত শাহ রাজ্যসভায় এসেছেন। বিরোধী দলগুলি যখন বিজেপির বিরুদ্ধে জোট বাঁধছে, তখন অমিত শাহেরাও এনডিএ বিস্তারের চেষ্টা চালাচ্ছেন। আজই এনডিএ-তে যোগ দেওয়ার ব্যাপারে প্রস্তাব পাশ করেছে নীতীশ কুমারের দল। বিজেপি সূত্র বলছে, জেডিইউ কেন্দ্রীয় মন্ত্রিসভায় আসবে। এডিএমকের দুই গোষ্ঠী মিলে গেলে আসতে পারে তারাও। আবার এনসিপি-কে এনডিএতে আনার চেষ্টা হচ্ছে শরদ পওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলেকে মন্ত্রী করার টোপ দিয়ে।

এনডিএ বহরে বাড়লে মন্ত্রিসভার রদবদল অবশ্যম্ভাবী হয়ে উঠবে। পাশাপাশি, অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্রের দায়িত্বও অদলবদল হতে পারে বলে জল্পনা। কেউ কেউ বলছেন, জেটলিকে স্বরাষ্ট্র মন্ত্রক দিয়ে রাজনাথকে প্রতিরক্ষা দেওয়া হতে পারে। প্রশ্ন হলো, সে ক্ষেত্রে অর্থ মন্ত্রক সামলাবেন কে? প্রতিরক্ষামন্ত্রীই বা কে হবেন?

এ সব প্রশ্নের জবাব যিনি জানেন, সেই মোদীর মুখে কুলুপ। আর উদ্বেগে দিন কাটাচ্ছেন মন্ত্রীরা। তাঁদেরই এক জনের সরস মন্তব্য, ‘‘আমাদের সরকার হল ‘চমৎকারি’ বা ম্যাজিক দেখানোর সরকার।’’ রাষ্ট্রপতি পদে প্রার্থী বাছাই করে সবাইকে চমকে দেওয়ার পরে মন্ত্রিসভার রদবদলে কী চমক দেন মোদী, সেটাই দেখার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE