Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পরিবেশ পুরস্কারেও হিন্দুত্ব মোদীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ অক্টোবর ২০১৮ ০৪:১৩
অভিবাদন: রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের হাত থেকে পুরস্কার নিচ্ছেন নরেন্দ্র মোদী। বুধবার নয়াদিল্লিতে। পিটিআই

অভিবাদন: রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের হাত থেকে পুরস্কার নিচ্ছেন নরেন্দ্র মোদী। বুধবার নয়াদিল্লিতে। পিটিআই

পরিবেশ পুরস্কারেও হিন্দুত্বকে টেনে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য আজ মোদীর হাতে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কার তুলে দেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। এটি পরিবেশ রক্ষা সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের সর্বোচ্চ পুরস্কার। এ বছর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁও এই পুরস্কার পেলেন। আর নয়াদিল্লিতে পুরস্কার প্রদান অনুষ্ঠানের মঞ্চ থেকেই মোদী প্রাচীন হিন্দু শ্লোক থেকে তুলে ধরলেন ভারতের সংস্কৃতিকে। যেখানে পরিবেশ রক্ষা জীবন ও সংস্কৃতির অঙ্গ।

পরিবেশের সঙ্গে ভারতীয় সংস্কৃতির মেলবন্ধনের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘‘পরিবেশ রক্ষার বিষয়টি যত ক্ষণ না পর্যন্ত আমাদের সংস্কৃতির সঙ্গে জুড়ছে, তত ক্ষণ বিপর্যয়কে ঠেকানো মুশকিল।’’ তাঁর দাবি, পরিবেশকে সম্মান করা ভারতীয় সমাজের ঐতিহ্য। ফলে তাঁকে দেওয়া এই পুরস্কার আসলে ভারতের জনজাতি মানুষজন, মহিলাদের প্রতি সম্মান প্রদর্শন। কারণ, এ দেশের মহিলারা গাছকে দেবতার মর্যাদা দিয়ে পুজো করেন। জনজাতি মানুষ অরণ্যকে নিজেদের জীবনের থেকেও বেশি গুরুত্ব দেন। মৎস্যজীবীরা ততটুকুই মাছ ধরেন, যা তাঁদের জীবনযাপনের জন্য প্রয়োজন। আর চাষিদের জীবনের সঙ্গে জুড়ে থাকে প্রকৃতি। মোদী বলেন, ‘‘ভারতীয়রা সব সময়েই পরিবেশকে জীবন্ত সত্তা হিসেবে দেখে এসেছে।’’

Advertisement

রাষ্ট্রপুঞ্জের মহাসচিবও এ দিন পরিবেশ রক্ষায় মোদী তথা ভারতের প্রশংসা করেন। গুতেরেস বলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদী এমন এক জন রাষ্ট্রনেতা, যিনি জলবায়ু পরিবর্তনের বিষয়টি অনুভব করেন। আর এই সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ করার কথাও বোঝেন।’’ মোদীর প্রশংসা করে গুতেরেসের মন্তব্য, ‘‘আমরা এমন একজন রাষ্ট্রনেতাকে পুরস্কার দিচ্ছি, যাঁর মধ্যে সত্যিকারের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে।’’ তাঁর মতে, পরিবেশ রক্ষায় গোটা বিশ্বে এখন সাহসী নেতৃত্বের প্রয়োজন রয়েছে।



Tags:
Narendra Modi UN Champions Of The Earth Awardনরেন্দ্র মোদী Hinduism

আরও পড়ুন

Advertisement