Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Chief Secretary Conference

ফের মুখ্যসচিবদের ডাক

গত জুন মাসে ধর্মশালায় মুখ্যসচিবদের সম্মেলন বসেছিল। সেই বৈঠকেও প্রধানমন্ত্রী যোগ দিয়েছিলেন। তাতে তিনি মূলত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণের দিকে জোর দিয়েছিলেন।

গত জুন মাসে ধর্মশালায় মুখ্যসচিবদের সম্মেলন বসেছিল।

গত জুন মাসে ধর্মশালায় মুখ্যসচিবদের সম্মেলন বসেছিল। ছবি সংগৃহীত।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ০৬:৩২
Share: Save:

স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০৪৭-এর মধ্যে ভারতকে উন্নত অর্থনীতির তালিকায় নিয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছিলেন। তার ‘রূপরেখা’ নিয়ে আলোচনা করতে মোদী সরকার রাজ্যের মুখ্যসচিবদের দিল্লিতে ডেকে পাঠাচ্ছে। সরকারি সূত্রের খবর, আগামী ৫ থেকে ৭ জানুয়ারি দিল্লির ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চের পুসা ক্যাম্পাসে মুখ্যসচিবদের সম্মেলন হবে। প্রধানমন্ত্রী মোদীও তাতে যোগ দেবেন।

Advertisement

গত জুন মাসে ধর্মশালায় মুখ্যসচিবদের সম্মেলন বসেছিল। সেই বৈঠকেও প্রধানমন্ত্রী যোগ দিয়েছিলেন। তাতে তিনি মূলত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণের দিকে জোর দিয়েছিলেন। সেই সম্মেলনে আলোচনার ভিত্তিতে অগস্টে নীতি আয়োগের পরিচালন পরিষদে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠক হয়। তারপরে ১৫ অগস্ট স্বাধীনতার ৭৫-তম বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী লাল কেল্লা থেকে বলেন, স্বাধীনতার শতবর্ষ, ২০৪৭-এ ভারতকে উন্নত অর্থনীতির তালিকায় নিয়ে যেতে হবে। সরকারি সূত্রের বক্তব্য, আগামী লোকসভা ভোটের আগেই এর রূপরেখা তৈরি করে দেশের সামনে তুলে ধরতে চাইছে প্রধানমন্ত্রীর দফতর। সেই কারণেই ছয় মাসের মাথায় ফের মুখ্যসচিবদের দিল্লিতে ডাকা হচ্ছে।

নীতি আয়োগ সূত্রের বক্তব্য, এখন দেশের আর্থিক বৃদ্ধির হার ৭ শতাংশের কম। ৭ থেকে ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি হলে ২০৪৭-এ ভারত মাঝারি আয়ের শ্রেণিভুক্ত দেশগুলির উপরের দিকে পৌঁছবে। যদি উচ্চ আয়ের শ্রেণিভুক্ত দেশের তালিকায় ঢুকতে হয়, তার জন্য ৮ থেকে ৮.৫ শতাংশ বৃদ্ধি দরকার। এ জন্য পরিকাঠামো, ছোট-মাঝারি শিল্প, কৃষি, দক্ষ কর্মী তৈরির প্রশিক্ষণের মতো বিভিন্ন দিকে নজর দিতে হবে। শুধু কেন্দ্রীয় সরকারের একক প্রচেষ্টায় তা সম্ভব নয়। তাই রাজ্যগুলিকেও পাশে চাইছে কেন্দ্র। এই সম্মেলনগুলি থেকে যে সব ভাবনা উঠে আসবে, তার ভিত্তিতে প্রকল্প তৈরি করে কাজ শুরু হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.