Advertisement
১৯ মে ২০২৪
Lok Sabha Election 2024

লোকসভা ভোটের আগে দেশজুড়ে ৫০০ শিলান্যাসে মোদী, তালিকা থেকে বাদ পড়বে না বিজ্ঞাপন স্তম্ভও

কোথায় সরকারি অর্থে সড়ক, সেতু, রেলস্টেশন, হাসপাতাল থেকে নদীর ঘাট, উড়ালপুল, নিকাশি প্রকল্প হচ্ছে, তার তালিকা তৈরি হচ্ছে। ইতিমধ্যে তিনশোর বেশি প্রকল্প চিহ্নিত হয়েছে, যেগুলির শিলান্যাস করবেন।

Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ০৭:২০
Share: Save:

আগামী দু’দিনে খান পঞ্চাশেক। লোকসভা ভোটের আগে শ’পাঁচেক।

শুক্রবার ও শনিবার, দু’দিনে চার রাজ্য ঘুরে প্রায় পঞ্চাশটি প্রকল্পের শিলান্যাস করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের অন্দরমহলের খবর, লোকসভা ভোটের আগে আগামী নয় মাসে প্রধানমন্ত্রী গোটা দেশে ঘুরে ঘুরে পাঁচশোর বেশি প্রকল্পের উদ্বোধন বা শিলান্যাস করবেন। তার সঙ্গে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনও লোকসভা নির্বাচনের আগেই হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রকে এখন তারই প্রস্তুতি চলছে। কোথায় সরকারি অর্থে কোন সড়ক, সেতু, রেলস্টেশন, হাসপাতাল থেকে নদীর ঘাট, উড়ালপুল, নিকাশি প্রকল্প তৈরি হচ্ছে, তার তালিকা তৈরি হচ্ছে। ইতিমধ্যে তিনশোর বেশি প্রকল্প চিহ্নিত হয়েছে, প্রধানমন্ত্রী যেগুলির শিলান্যাস করবেন। এর সঙ্গে দু’শোর বেশি প্রকল্পের উদ্বোধন হবে। সরকারি সূত্রের ব্যাখ্যা, স্বাভাবিক ভাবেই এই প্রতিটি প্রকল্পের শিলান্যাস বা উদ্বোধনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বক্তৃতা করবেন। প্রতিটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী নিজে সরকারের সাফল্য বর্ণনা করবেন। কার্যত তা জনসভার চেহারা নেবে।

মজার কথা হল, এই তালিকা লম্বা করতে গিয়ে তাতে এমন অনেক প্রকল্প ঢুকে পড়েছে, যার শিলান্যাস বা উদ্বোধন করতে রাজ্যের মুখ্যমন্ত্রীরাও যান না। স্থানীয় মন্ত্রী বা প্রশাসনের কর্তারাই সেই দায়িত্ব সেরে ফেলেন। শুক্র ও শনিবার, এই দু’দিনে প্রধানমন্ত্রী ছত্তীসগঢ়, উত্তরপ্রদেশ, তেলঙ্গানা ও রাজস্থানে যাচ্ছেন। দু’দিনে মোট ৫০ হাজার কোটি টাকা প্রকল্পের শিলান্যাস করবেন মোদী। তার সঙ্গে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনও করবেন। উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসীতে প্রায় ১২ হাজার কোটি টাকার প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মোদী। এর মধ্যে রেললাইনের ডাবলিং, বৈদ্যুতিকীকরণ, জাতীয় সড়কের নতুন অংশের সঙ্গে পূর্ত দফতরের রাস্তা, মেয়েদের হস্টেল, থানার পুলিশদের আবাসন, দমকল কেন্দ্র, বিজ্ঞাপন-স্তম্ভ, মণিকর্ণিকা ও দশাশ্বমেধ ঘাটের মেরামতি, গঙ্গায় ভাসমান পোশাক বদলের ঘরও রয়েছে। প্রধানমন্ত্রী এত ছোটখাটো প্রকল্পের উদ্বোধন করবেন কেন? সরকারি সূত্রের ব্যাখ্যা, নরেন্দ্র মোদী বারাণসীর সাংসদ বলে তাঁর হাতেই এই উদ্বোধন, শিলান্যাস হচ্ছে।

লোকসভা ভোটের আগে যাতে বহু প্রকল্পের কাজ শেষ করে উদ্বোধন করে দেওয়া যায় বা প্রকল্প মঞ্জুর করে শিলান্যাস করা যায়, তার জন্য প্রধানমন্ত্রীর দফতরও তৎপর। গত সপ্তাহে প্রধানমন্ত্রী নিজে প্রায় ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি খতিয়ে দেখেছেন। তার আগে ক্যাবিনেট সচিব বিভিন্ন মন্ত্রকের সঙ্গে বৈঠক করেছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও মন্ত্রকের সচিবদের সঙ্গে বাজেটের রূপায়ণ নিয়ে বৈঠক করেছেন। অর্থ মন্ত্রকের এক কর্তার মন্তব্য, ‘‘নয় মাস আগে থেকেই গোটা সরকার নির্বাচনের মেজাজে চলে যাচ্ছে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Narendra Modi BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE