Advertisement
১৯ জুলাই ২০২৪
Giorgia Meloni Narendra Modi

মেলোনির ডাকে সাড়া দিয়ে ইটালি যাবেন মোদী

গত দশ বছরে যাঁর পায়ের তলায় সর্ষে দেখেছে ভারত, গত দু’মাস ভোটের কারণে স্বাভাবিক ভাবেই বিদেশ যাওয়া বন্ধ ছিল সেই মোদীর। তৃতীয় দফার প্রথম বিদেশ সফর হিসাবে ইটালিকেই বাছলেন তিনি।

ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দেশে যাওয়ার প্রস্তুতি নরেন্দ্র মোদীর।

ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দেশে যাওয়ার প্রস্তুতি নরেন্দ্র মোদীর। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ০৭:৫৯
Share: Save:

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর এ বার ‘প্রিয় বন্ধু’, ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দেশে যাওয়ার প্রস্তুতি নরেন্দ্র মোদীর।

গত দশ বছরে যাঁর পায়ের তলায় সর্ষে দেখেছে ভারত, গত দু’মাস ভোটের কারণে স্বাভাবিক ভাবেই বিদেশ যাওয়া বন্ধ ছিল সেই মোদীর। তৃতীয় দফার প্রথম বিদেশ সফর হিসাবে ইটালিকেই বাছলেন তিনি। আগামী ১৪ জুন, জি৭-ভুক্ত রাষ্ট্রগুলির ‘আউটরিচ’ অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুরোধ জানিয়ে মেলোনির পাঠানো চিঠিতে সাড়া দিয়েছেন মোদী।

কূটনীতিতে নেতাদের ব্যক্তিগত রসায়ন বরাবরই জায়গা করে নিয়েছে বিভিন্ন দেশের মধ্যে সম্পর্ক তৈরিতে। গত বছরের শেষে নরেন্দ্র মোদী দুবাইয়ে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনের সময় মেলোনির তাঁর সঙ্গে তোলা একটি নিজস্বীতে প্রতিক্রিয়া জানিয়ে বলেছিলেন, ‘‘বন্ধুদের সাথে দেখা করা সব সময়ই আনন্দের।’’ মেলোনিও তাঁকে ‘প্রিয় বন্ধু’ হিসাবেই বর্ণনা করে এসেছেন বরাবর। এই ভোটেরফল বেরনোর পরে ইউরোপীয় রাষ্ট্রনেতৃদের মধ্যে তিনিই সর্বাগ্রে অভিনন্দন জানান মোদীকে। এ বার ইটালি গিয়ে মোদী স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা এবং উন্নয়ন নিয়ে কথা বলবেন বলেই জানা গিয়েছে। জি২০-তে ভারতের সাফল্যকেও তুলে ধরবেন। আগামী দিনে ভারতের সঙ্গে ইটালির সম্পর্ক মজবুত করার ডাকও দেবেন। তবে জি-৭-এ রাশিয়া-বিরোধী প্রস্তাব এলে এড়িয়ে যাবেন তিনি, এমনটাই মনে করছে কূটনৈতিক মহল।

ইটালি ছাড়াও নরেন্দ্র মোদীকে 'সামিট অব পিস ইন ইউক্রেন' কর্মসূচিতেও আমন্ত্রণ জানানো হয়েছে। ১৬ এবং ১৬ জুন সেটি আয়োজিত হবে সুইৎজ়ারল্যান্ডের বার্জেনস্টকে। তবে সেখানে তাঁর উপস্থিত থাকার সম্ভাবনা কম। সম্ভাব্য সংসদ অধিবেশনের জন্য তাঁকে দেশে ফিরতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Giorgia Meloni Narendra Modi Italy India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE