Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কাশ্মীর নিয়ে আজ বৈঠক মোদীর

বৈঠকের বিষয়বস্তু এখনও সরকারি ভাবে জানানো না-হলেও সূত্রের মতে, জম্মু-কাশ্মীরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী কেন্দ্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৪ জুন ২০২১ ০৬:৪৭
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের দু’বছরের মাথায়, আগামিকাল প্রথম বার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন উপত্যকার রাজনৈতিক নেতারা। বৈঠক ডেকেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে সেই বৈঠকে উপস্থিত থাকার কথা জম্মু-কাশ্মীরের ১৪ জন নেতার। এঁদের অধিকাংশই আজ রাতে দিল্লি পৌঁছে গিয়েছেন। ওই বৈঠকের কথা মাথায় রেখেই জম্মু-কাশ্মীরে আগামী ৪৮ ঘণ্টার জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে নিয়ন্ত্রণরেখা জুড়ে। বস্তুত, এ দিনই কাশ্মীরে তিনটি আলাদা হামলা হয়েছে। পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গ্রেনেড ছুড়েছে জঙ্গিরা। শোপিয়ানে সংঘর্ষে নিহত হয়েছে এক জঙ্গি। শ্রীনগরে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীদের হাতে খুন হয়েছে এক যুবক।

বৈঠকের বিষয়বস্তু এখনও সরকারি ভাবে জানানো না-হলেও সূত্রের মতে, জম্মু-কাশ্মীরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী কেন্দ্র। কিন্তু তার আগে দু’দশক ধরে আটকে থাকা জম্মু-কাশ্মীরের বিধানসভা আসনগুলির পুনর্বিন্যাস সেরে ফেলতে চায় নরেন্দ্র মোদী সরকার। সূত্রের মতে, সেই বিষয়টি আলোচনার জন্যই ওই বৈঠক ডেকেছে কেন্দ্র। কাশ্মীরের ছয় দলের গুপকর জোটের মুখপাত্র তথা সিপিএম নেতা ইউসুফ তারিগামি আজ বলেছেন, ‘‘কী নিয়ে আলোচনা হবে তা জানি না। সরকার কী বলতে চাইছে, তা দেখেই জোট সিদ্ধান্ত নেবে।" তবে ইতিমধ্যেই ফারুক আবদুল্লা বা মেহবুবা মুফতির মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীরা জানিয়েছেন, বৈঠকে তাঁদের মূল দাবিই হবে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা ও লোপ পাওয়া বিশেষ মর্যাদার পুনঃপ্রতিষ্ঠা। মেহবুবার কথায়, ‘‘দু’বছর আগে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়ে বলেছিলেন, পরিস্থিতি শান্ত হলে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। বৈঠকে প্রধানমন্ত্রীকে তাঁর আশ্বাসের কথা মনে করিয়ে
দিতে চাই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement