Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: সমাজমাধ্যমে ‘তিরঙ্গা’ অভিযান চান প্রধানমন্ত্রী

আত্মনির্ভর ভারতেরও প্রচার করেছেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, ভারতে তৈরি খেলনার চাহিদা বাড়ছে দেশে ও বিদেশে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ০৮:০৫
Share: Save:

‘হর ঘর তিরঙ্গা।’

স্বাধীনতা দিবসের ঠিক এক পক্ষ কাল আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ রেডিয়ো অনুষ্ঠানে এই প্রচারের মাধ্যমেই স্বাধীনতা দিবসের আবেগকে ছড়িয়ে দিতে চাইলেন। দেশবাসীর উদ্দেশে তাঁর আহ্বান, ২ অগস্ট থেকে ১৫ অগস্ট পর্যন্ত সবাই তাঁদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলকে ত্রিবর্ণরঞ্জিত করুন। ঘরে ঘরে জাতীয় পতাকা উত্তোলিত হোক। শুরু হোক ‘হর ঘর তিরঙ্গা’ গণ আন্দোলন। তাঁর কথায়, “আজাদি কি অমৃত মহোৎসব অনুষ্ঠানের আওতায় একটি বিশেষ আন্দোলন হচ্ছে-- হর ঘর তিরঙ্গা। এই বিষয়ে আমার একটি পরামর্শ রয়েছে। প্রত্যেকের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে তিরঙ্গা লাগানো হোক। এই আন্দোলনকে আরও এগিয়ে নিয়ে যেতে আমাদের বাড়িতে জাতীয় পতাকা তোলা হোক।” মোদী জানিয়েছেন, ইতিমধ্যেই এই মহোৎসব যে ভাবে গণ আন্দোলনের চেহারা নিয়ে নিয়েছে তাতে তিনি খুশি। তাঁর কথায়, “সমাজের সমস্ত স্তর থেকে, সমস্ত পেশা থেকে মানুষ দেশের বিভিন্ন অনুষ্ঠানে ও উৎসবে অংশ নিচ্ছেন।” স্বাধীনতা দিবসের এত আগে থেকেই কেন ‘হর ঘর তিরঙ্গা’ শুরু করতে চাইছেন প্রধানমন্ত্রী? রেডিয়ো অনুষ্ঠানে তার ব্যাখ্যা দিয়েছেন তিনি। মোদীর কথায়, “২ অগস্ট পিঙ্গালি বেঙ্কাইয়াজির জন্মদিন। তিনিই আমাদের জাতীয় পতাকার নকশা তৈরি করেছিলেন। তাঁর প্রতি আমি আমার শ্রদ্ধার্ঘ্য জানাই।”

এ দিনের ‘মন কি বাত’ নিয়ে যে সরকারের বিশেষ ভাবনাচিন্তা রয়েছে তার পূর্বাভাস পাওয়া গিয়েছিল মাসের গোড়াতেই। প্রধানমন্ত্রী অনেক বিশেষজ্ঞকে ডেকেছিলেন, ৩১ জুলাইয়ের পর্বটির বিষয়ে পরামর্শ করতে এবং নতুন নতুন ভাবনাচিন্তা শুনতে। টুইট করে বলেছিলেন, ‘‘৩১ জুলাই যে মন কি বাত সম্প্রচার হবে তা নিয়ে আপনাদের কি কোনও মতামত দেওয়ার আছে? আমি সেগুলি শোনার জন্য মুখিয়ে রয়েছি। আমার অ্যাপে তা শেয়ার করতে পারেন।’

রাজনৈতিক শিবিরের বক্তব্য, নরেন্দ্র মোদীর বিভিন্ন রাজনৈতিক কৌশলের একটি বড় অংশ জুড়ে রয়েছে জাতীয়তাবাদের আবেগ। ২০২৪-এর লোকসভা নির্বাচনে গোটা দেশকে যদি এই আবেগের সুতোয় বুনে ফেলা যায় এবং সেই বুনোনে তাঁর দল তথা তাঁর নিজের নামটি পরতে পরতে জুড়ে দেওয়া যায় তা হলে বিজেপি-র কেল্লা ফতে বলেই মনে করা হচ্ছে। লোকসভা ভোট ছাড়াও সামনে রয়েছে বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোট। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, জাতীয়তাবাদ, দেশাত্মবোধের আবেগ এমন একটি বস্তু, যার তলায় স্বচ্ছন্দে চলে আসতে পারে বিভিন্ন জাত ধর্ম বর্ণ এবং সবচেয়ে বড় কথা যে কোনও অর্থনৈতিক পুঁজির মানুষ। সোশ্যাল মিডিয়াকে তেরঙ্গা করতে কোনও খরচ নেই। বাড়িতে পতাকা তোলাতেও নামমাত্র খরচ সাপেক্ষ। ৩১ জুলাই বিপ্লবী উধম সিংহের মৃত্যুদিন। রবিবার ‘মন কি বাত’-এর শুরুতে পঞ্জাবের এই কিংবদন্তী স্বাধীনতা সংগ্রামীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী।

আজ আত্মনির্ভর ভারতেরও প্রচার করেছেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, ভারতে তৈরি খেলনার চাহিদা বাড়ছে দেশে ও বিদেশে। কমেছে বিদেশ থেকে আসা খেলনার পরিমাণ। আগে চিন-সহ বিভিন্ন দেশে থেকে বছরে ৩ হাজার কোটি টাকার খেলনা আসত। বর্তমানে ৭০ শতাংশ আমদানি কমেছে বলে দাবি করেন তিনি। অন্য দিকে বেড়েছে ভারতে তৈরি খেলনার রফতানি। গত এক বছরে দেশে তৈরি ২ হাজার কোটি টাকার খেলনা বিদেশে রফতানি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। দেশবাসীকে দেশীয় খেলনা কিনতে অনুরোধ করেছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi BJP Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE