Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

বীরসা মুন্ডার গ্রামে যাচ্ছেন প্রধানমন্ত্রী 

বিধানসভা ভোটের প্রচারের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঝাড়খণ্ডে বীরসা মুন্ডার জন্মস্থান উলিহাটু গ্রামে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ০৯:১৩
Share: Save:

গন্তব্য ঝাড়খণ্ড। তবে পাখির চোখ ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানার জনজাতি ভোটব্যাঙ্ক।

বিধানসভা ভোটের প্রচারের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঝাড়খণ্ডে বীরসা মুন্ডার জন্মস্থান উলিহাটু গ্রামে যাচ্ছেন। বুধবার বীরসা মুন্ডার জন্মবার্ষিকীতে ঝাড়খণ্ড থেকেই ‘বিকশিত ভারত সঙ্কল্প যাত্রা’-র সূচনা করবেন তিনি। দু’মাসের এই প্রচার কর্মসূচিতে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীদের কাছে পৌঁছে যেতে আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতে তিন হাজার প্রচার রথ পৌঁছবে। প্রচারের মূলমন্ত্র হবে ‘হর ঘর মোদী’। একই সঙ্গে ওই দিন থেকেই বিশেষ ভাবে দুর্বল জনজাতি সম্প্রদায়ের উন্নয়নের জন্য ২৪ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন মোদী।

কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এই প্রথম দেশের কোনও প্রধানমন্ত্রী বীরসা মুন্ডার জন্মস্থানে যাচ্ছেন। বীরসা মুন্ডার জন্মদিবসকে আগেই মোদী সরকার ‘জনজাতীয় গৌরব দিবস’ হিসেবে ঘোষণা করেছে। ওই দিনে বীরসা মুন্ডার জন্মস্থান থেকে ‘বিকশিত ভারত সঙ্কল্প যাত্রা’ শুরু হবে। বিজেপি সূত্র বলছে, ঝাড়খণ্ড থেকে প্রচার শুরু হলেও ভোটমুখী রাজ্যগুলির আদিবাসী ভোটব্যাঙ্ককে পাখির চোখ করতেই বীরসা মুন্ডার জন্মস্থানকে বেছে নেওয়া হয়েছে। ছত্তীসগঢ়ে প্রথম দফায় ২০টি আসনে ভোটগ্রহণ হয়ে গেলেও ৭০টি আসনে শুক্রবার ভোটগ্রহণ। ওই দিন মধ্যপ্রদেশেও ভোটগ্রহণ। দুই রাজ্যেই তফসিলি জনজাতি সংরক্ষিত আসন যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Birsa Munda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE