Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

চন্দন কাঠের সেতার, মূর্তি থেকে দামি ইক্কত শাড়ি! মাকরঁদের আর কী কী উপহার দিলেন মোদী?

ফরাসি প্রেসিডেন্টকে মোদীর দেওয়া উপহার দক্ষিণ ভারতীয় শিল্পীদের তৈরি। সেতারটিতে গনেশ এবং সরস্বতীর মূর্তির পাশাপাশি জাতীয় পাখি ময়ূরের প্রতিকৃতিও খোদাই করা রয়েছে।

Narendra Modi’s gifts to French president Emmanuel Macron and his wife

ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
প্যারিস শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ০৮:৩৭
Share: Save:

ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁকে চন্দন কাঠের উপর কারুকার্য করা সেতারের একটি প্রতিকৃতি উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে যোগ দিতে দু’দিনের সফরে বৃহস্পতিবার প্যারিসে পৌঁছেছেন মোদী। দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় মোদীর দেওয়া উপহারের তালিকার মধ্যে ছিল একটি পচাম্পলি ইক্কাত সিল্ক শাড়ি, একটি মার্বেলের টেবিল, একটি কাশ্মীরি গালিচা এবং চন্দনকাঠ দিয়ে তৈরি হাতির প্রতিকৃতি। সঙ্গে মাকরেঁর জন্য সেতারের প্রতিকৃতি। ফরাসি প্রেসডিন্টের বিশেষ পছন্দ এই ভারতীয় বাদ্যযন্ত্রটি। নিজে বাজানোর চেষ্টাও করেন।

ফরাসি প্রেসিডেন্টকে মোদীর দেওয়া উপহার দক্ষিণ ভারতীয় শিল্পীদের তৈরি। সেতারটিতে গনেশ এবং সরস্বতীর মূর্তির পাশাপাশি জাতীয় পাখি ময়ূরের প্রতিকৃতিও খোদাই করা রয়েছে।

ইক্কাত সিল্ক শাড়িটি মাকরঁর স্ত্রী তথা ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিট মাকরঁকে উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বিশেষ কারুকার্য করা এই শাড়ি তেলঙ্গানার শিল্পীদের তৈরি। উজ্জ্বল রং এবং নকশার জন্য পচাম্পলি ইক্কাত শাড়ির খ্যাতি বিশ্বজোড়া। চন্দনকাঠের বাক্সে ভরে এই শাড়ি ব্রিজিটকে উপহার দিয়েছেন মোদী।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নকে উপহার হিসাবে দেওয়া হয়েছে রাজস্থানের শিল্পীদের তৈরি মার্বেল পাথরের টেবিল। রাজস্থানের মাকরানা থেকে উচ্চমানের মার্বেল এবং অন্যান্য দামী পাথর দিয়ে টেবিলটি তৈরি।

হাতে বোনা সিল্কের কাশ্মীরি গালিচা ফ্রেঞ্চ ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়ায়েল ব্রাউন-পিভেটকে উপহার দিয়েছেন মোদী। নরম হওয়ার কারণে এবং জটিল কারুকার্যের জন্য বিশ্বব্যাপী এই গালিচার নাম রয়েছে।

ফ্রেঞ্চ সেনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারকে মোদী উপহার দিয়েছেন হাতে খোদাই করা একটি চন্দন কাঠের হাতির মূর্তি। হাতি, ভারতীয় সংস্কৃতিতে জ্ঞান, শক্তি এবং সৌভাগ্যের প্রতীক। সেই কথা মাথায় রেখেই লার্চারের হাতে ওই মূর্তি তুলে দেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Emmanuel Macron france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE