Advertisement
২৬ এপ্রিল ২০২৪
National Green Tribunal

বিহারকে ৪ হাজার কোটি জরিমানা

বিহারের বিভিন্ন জায়গায় এখন প্রায় ১১ লক্ষ ৭৪ হাজার মেট্রিক টন বর্জ্য মজুত রয়েছে। এছাড়া, রাজ্যের শহরগুলিতে প্রতিদিন ৪০৭২ মেট্রিক টন বর্জ্যের প্রক্রিয়াকরণ হচ্ছে না।

National Green Tribunal.

জাতীয় পরিবেশ আদালত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ০৮:৩৮
Share: Save:

বর্জ্য প্রক্রিয়াকরণের কাজ ঠিক ভাবে না করার জন্য বিহারকে চার হাজার কোটি টাকা জরিমানা করল জাতীয় পরিবেশ আদালত। এই সংক্রান্ত একটি মামলার রায়ে বলা হয়েছে, বিহারে কঠিন ও তরল বর্জ্য বৈজ্ঞানিক ভাবে প্রক্রিয়াকরণ করা হয়নি। ফলে এ নিয়ে জরিমানা ধার্য করা হচ্ছে।

বিচারপতি এ কে গয়ালের নেতৃত্বাধীন বেঞ্চ বিহার সরকারকে আগামী দু’মাসের মধ্যে জরিমানার টাকা দিতে নির্দেশ দিয়েছে। বলা হয়েছে, জরিমানা থেকে পাওয়া অর্থ রাজ্যে বর্জ্য প্রক্রিয়াকরণের বিভিন্ন প্রকল্প তৈরিতে ব্যবহার করতে হবে।

বিহারের বিভিন্ন জায়গায় এখন প্রায় ১১ লক্ষ ৭৪ হাজার মেট্রিক টন বর্জ্য মজুত রয়েছে। এছাড়া, রাজ্যের শহরগুলিতে প্রতিদিন ৪০৭২ মেট্রিক টন বর্জ্যের প্রক্রিয়াকরণ হচ্ছে না। পাশাপাশি, তরল বর্জ্যের পরিমাণ ও প্রক্রিয়াকরণের মধ্যে ব্যবধানও রোজই বেড়ে চলেছে। এখন রোজ এই ব্যবধান দাঁড়াচ্ছে ২১৯ কোটি ৩০ লক্ষ লিটার। এই সব বর্জ্যকে সারে পরিণত করার মতো বিকল্প দিকগুলি খতিয়ে দেখতে বলেছে পরিবেশ আদালত। বর্জ্য প্রক্রিয়াকরণ প্রকল্পগুলির খরচ নির্ধারণ করতেও বলেছে জাতীয় পরিবেশ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Green Tribunal Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE