Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

ছত্তীসগঢ়ের বিজাপুরে দলীয় ক্যাডারদের হাতেই খুন মাওবাদী নেতা, দাবি পুলিশের

সংবাদ সংস্থা
বিজাপুর ০৩ অক্টোবর ২০২০ ১৩:০০
বিজাপুরে দলীয় সদস্যদের হাতেই খুন মাওবাদী নেতা।— ফাইল চিত্র

বিজাপুরে দলীয় সদস্যদের হাতেই খুন মাওবাদী নেতা।— ফাইল চিত্র

দলের ক্যাডারদের হাতেই খুন হতে হল মাওবাদী নেতাকে। এ ঘটনা ঘটেছে ছত্তীসগঢ়ের বিজাপুরে। এমনটাই দাবি করেছে ছত্তীসগঢ়ের পুলিশ। তাদের দাবি, নিহত মাওবাদী মোডিয়াম ভিজ্জা একাধিক নাশকতা এবং হত্যাকাণ্ডে জড়িত ছিলেন। পুলিশের দাবি, বিজাপুরে লাগাতার হিংসার কারণেই ভিজ্জার দলে মতবিরোধ দেখা দেয়। তার জেরেই এই খুন। তবে দলীয় সদস্যদের হাতে মাওবাদী নেতার খুন হওয়ার ঘটনা সাম্প্রতিক অতীতে ঘটেছে কি না তা মনে করতে পারছেন না অনেকেই।

পুলিশের দাবি, ভিজ্জা মাওবাদীদের বিজাপুরের গাংলুর এরিয়া কমিটির নেতা ছিলেন। তাঁর মাথার দাম ছিল ৮ লক্ষ টাকা। বস্তার রেঞ্জের ইন্সপেক্টর জেনারেল (আইজি) পি সুন্দররাজ বলেন, ‘‘পশ্চিম বস্তার রেঞ্জে বেশির ভাগ সাধারণ মানুষ খুনের ঘটনার পিছনে ছিলেন ভিজ্জা। তা নিয়ে দলের প্রবীণ এবং স্থানীয় সদস্যদের মধ্যে প্রবল মতবিরোধ তৈরি হয়েছিল। কারণ অনেক সদস্যই উপজাতি শ্রেণীভুক্ত নিরপরাধ মানুষের উপর নির্মম হিংসা সহ্য করতে পারছিলেন না।’’ এর পর শুক্রবার ভিজ্জা খুন হন বলে পুলিশের দাবি। পাশাপাশি এই ঘটনার তদন্ত চালানো হচ্ছে বলেও জানিয়েছেন আইজি। মাওবাদীদের গতিবিধির উপর নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

গত এক মাসের মধ্যে বিজাপুর জেলায় একাধিক হিংসার ঘটনা ঘটিয়েছে মাওবাদীরা। ৩ পুলিশ কর্মী এবং এক বনকর্মী-সহ মোট ১২ জনকে খুন করেছে তারা। পুলিশকর্তারা মনে করছেন, সম্প্রতি বিজাপুরের পামেদ এবং গাঙলুরের প্রত্যন্ত এলাকায় একাধিক গ্রামবাসীকে খুন করার খবরও মিলেছে। তবে সেই তথ্য কতটা সঠিক, তা নিয়ে পুলিশের মধ্যেও ধন্দ রয়েছে।

আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ কমছে, মৃত্যুহার যদিও একই

আরও পড়ুন: আজ ফের হাথরস যাচ্ছেন রাহুল-প্রিয়ঙ্কা, গৃহবন্দি প্রদেশ সভাপতি

Advertisement

আরও পড়ুন

Advertisement