Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Narendra Modi: ‘ঝুঁকি’র দেশগুলিকে চিহ্নিত করে সতর্কতা বাড়ান: ওমিক্রন নিয়ে আধিকারিকদের মোদী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ নভেম্বর ২০২১ ১৬:১৩
ওমিক্রন নিয়ে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী মোদী

ওমিক্রন নিয়ে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী মোদী

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নয়া রূপ ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ইউরোপ এবং আমেরিকায়। উদ্বিগ্ন ভারতও। শনিবার বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্তত ৫০ বার জিনের বিন্যাস বদল করে তৈরি হওয়া এই রূপ সম্পর্কে কেন্দ্রের স্বাস্থ্য আধিকারিকদের থেকে বিশদে খোঁজ খবর নিয়ে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দিলেন তিনি।

এখনও পর্যন্ত যে সব দেশে এই রূপের হদিশ মিলেছে, সেখানকার যাত্রীদের কোভিড পরীক্ষা যাতে সঠিক ভাবে হয় এবং তাঁদের স্বাস্থ্যের উপরেও যাতে নজর রাখা হয়, তার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও বিদেশে যাতায়াত আগামী দিনে কতটা শিথিল করা হবে, সেই বিষয়টি আধিকারিকদের পর্যালোচনা করে দেখতে বলেছেন তিনি।

সরকারি আধিকারিকদের প্রধানমন্ত্রীর নির্দেশ, জেলা স্তরে কোভিড পরীক্ষা এবং নজরদারি বাড়াতে রাজ্যের সঙ্গে যৌথ ভাবে কাজ করতে হবে। শনিবারের ২ ঘণ্টার বৈঠকে করোনা টিকাকরণ নিয়েও খোঁজখবর নেন মোদী।

Advertisement

সদ্যই আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশে ওমিক্রন রূপের হদিশ মিলেছে। ভাইরাসের স্পাইক প্রোটিনের চরিত্রে একাধিক বার বদল থেকে যে হেতু এই রূপের জন্ম, তাই বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও উদ্বেগ প্রকাশ করেছে। ইজরায়েলে এই নতুন রূপের হদিশ মিলতেই দক্ষিণ আফ্রিকা-সহ আফ্রিকা মহাদেশের আরও ছয়টি দেশের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বেনেট সরকার।

আরও পড়ুন

Advertisement