Advertisement
০২ মার্চ ২০২৪
Oceangate

টাইটান দুর্ঘটনার মধ্যেই নতুন পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি ওশানগেটের‌! সমালোচনার ঝড়

গত ১৮ জুন চালক-সহ পাঁচ যাত্রীকে নিয়ে অতলান্তিকের গভীরে টাইটানিকের ধ্বংসস্থল পরিদর্শনে গিয়েছিল ওশানগেটের ডুবোযান টাইটান।

titan

এই ডুবোযানে চেপেই টাইটানিকের ধ্বংসস্থল পরিদর্শনে গিয়েছিলেন চার যাত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৩:২১
Share: Save:

ডুবোযান টাইটান দুর্ঘটনা নিয়ে বিতর্কের মধ্যেই গভীর সমুদ্র অভিযানের জন্য আবার নতুন পাইলট নিয়োগ করতে চলেছে আমেরিকার সংস্থা ওশানগেট। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ডুবোযানের জন্য পাইলট নিয়োগের প্রক্রিয়ার বিষয়টি অনেকটাই এগিয়ে নিয়েছে তারা। এই খবর প্রকাশ্যে আসতেই ওশানগেটের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে।

নেটাগরিকেরা ওশানগেটের সেই বিজ্ঞপ্তির স্ক্রিনশট নিয়ে সমাজমাধ্যমে শেয়ার করেন। বিষয়টি নিয়ে হইচই শুরু হওয়ায় ওশানগেট সেই বিজ্ঞপ্তি সরিয়েও নিয়েছে বলে বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে সাবমার্সিবল পাইলট, মেরিন টেকনিশিয়ান নিয়োগ কথা বলা হয়েছিল। তবে বিজ্ঞপ্তিটি টাইটান দুর্ঘটনার আগে প্রকাশ করা হয়েছিল, না কি পরে, সে বিষয়টি স্পষ্ট নয়। ঘটনাচক্রে, টাইটান দুর্ঘটনার পর এই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসায় ক্ষোভ উগরে দিয়েছেন নেটাগরিকেরা।

গত ১৮ জুন ওশানগেটের ডুবোযান চালক-সহ পাঁচ যাত্রীকে নিয়ে অতলান্তিকের গভীরে টাইটানিকের ধ্বংসস্থল পরিদর্শনে গিয়েছিল। গভীর সমুদ্রে অভিযান শুরু করার পৌনে ২ ঘণ্টার মধ্যেই ডুবোযানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সহযোগী জাহাজ পোলার প্রিন্সের সঙ্গে। তার পর থেকে আর যোগাযোগ করা যায়নি টাইটানের সঙ্গে। চার দিন পর টাইটানিকের ধ্বংসস্থল থেকে ১৬০০ ফুট দূরে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার হয়।

আমেরিকার উপকূলরক্ষী বাহিনী এবং সমুদ্র বিজ্ঞানীদের প্রাথমিক অনুমান, জলের চাপে দুমড়ে মুচড়ে গিয়েছিল টাইটান। এবং সেটি টুকরো টুকরো হয়ে যায়। পাঁচটি টুকরোর হদিসও মিলেছে। এই ঘটনা যখন গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে, ওশানগেটের এই পর্যটন এবং ডুবোযানের নিরাপত্তা নিয়ে যখন হাজারো প্রশ্ন উঠছে, ঠিক সেই সময় এই সমুদ্র পর্যটনের জন্য ওশানগেটের পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি বিতর্ক আরও বাড়িয়েছে। যদিও এই বিজ্ঞপ্তির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE