Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Delta Plus Variant

Covid: হিসেব বদলে দিতে পারে করোনার ডেল্টা প্লাসের নয়া প্রজাতি, সতর্কবার্তা এমস প্রধানের

ডেল্টা প্লাস প্রজাতি রূপ পরিবর্তন করেছে, যা কে৪১৭এন নামে পরিচিত। আর এই নতুন প্রজাতিই আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৬:৪৩
Share: Save:

করোনার ডেল্টা প্লাস প্রজাতির পরিবর্তিত রূপ আরও মারাত্মক হতে পারে। এমনই সতর্কবার্তা দিলেন এমস প্রধান রণদীপ গুলেরিয়া।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে ডেল্টা প্রজাতি বা বি.১.৬১৭.২। যা দেশ জুড়ে হাহাকারের সৃষ্টি করেছে। সেই ডেল্টা প্রজাতি ক্রমে নিজের রূপ পরিবর্তন করে ডেল্টা প্লাস হয়েছে। আবার ডেল্টা প্লাস প্রজাতি রূপ পরিবর্তন করেছে যা কে৪১৭এন নামে পরিচিত। আর এই নতুন প্রজাতিই আরও মারাত্মক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছেন গুলেরিয়া।

ব্রিটেনে ইতিমধ্যেই ডেল্টা প্লাসের নতুন এই প্রজাতির কারণে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। তাই সেই দিকে নজর রেখে দেশবাসীর এবং সরকারের আরও সতর্ক হওয়া প্রয়োজন বলেই মনে করেন এমস প্রধান। তিনি জানান, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নতুন এই প্রজাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বিশেষ করে যখন গোটা বিশ্বে সংক্রমণের গ্রাফটা নামতে শুরু করেছে, এ রকম পরিস্থিতিতে করোনার নতুন এই প্রজাতি কতটা মারাত্মক হবে বা আদৌ হবে কি না তা নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে কয়েক সপ্তাহ নতুন এই প্রজাতির দিকে নজর রাখতে হবে। তা হলেই একটা ধারণায় পৌঁছনো সম্ভব হবে বলে মনে করেন গুলেরিয়া।

করোনার ডেল্টা প্রজাতি অন্যান্য প্রজাতিগুলোর তুলনায় অনেক বেশি সংক্রামক। তাই গুলেরিয়ার কথায়, ‘নতুন এই প্রজাতিকে খুব হালকা ভাবে নিলে চলবে না। আমাদের এই ভাইরাসের পরিবর্তনকে ভাল ভাবে বুঝতে হবে। তার পর সেই অনুযায়ী পদক্ষেপ করতে হবে।” তিনি আরও বলেন, “ এর জন্য জিনোম সিকোয়েন্সিং-এর উপর আরও জোর দিতে হবে যাতে এই ভাইরাসের চরিত্র বোঝা যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Delta Plus Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE