Advertisement
১১ মে ২০২৪
NIA

NIA: ক্রিপ্টোকারেন্সিতে অর্থ পাচার, আইএস-যোগের অভিযোগে এনআইএ-এর হাতে ধৃত ১

অভিযুক্ত মহসিনের বিরুদ্ধে নেটমাধ্যমে এবং দেশের নানা প্রান্তে ইসলামিক স্টেটসের শাখা বিস্তার ও মতাদর্শ প্রচারের তথ্যপ্রমাণ হাতে এসেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৫:৪৭
Share: Save:

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটসের সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত থাকার অভিযোগে এক ব্যক্তিকে শনিবার দিল্লির বাটলা হাউস এলাকা থেকে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। রবিবার এনআইএ জানিয়েছে, অভিযুক্ত ব্যক্তির নাম মহসিন আহমেদ। অভিযুক্ত পটনার বাসিন্দা হলেও, বর্তমানে তিনি বাটলা হাউস অঞ্চলেই বাড়িভাড়া নিয়ে থাকছিলেন। অভিযুক্ত মহসিনের বিরুদ্ধে নেটমাধ্যমে এবং দেশের নানা প্রান্তে ইসলামিক স্টেটসের শাখা বিস্তার ও মতাদর্শ প্রচারের তথ্যপ্রমাণ হাতে এসেছে বলে এনআইএ সূত্রে জানানো হয়েছে।

এই সমস্ত তথ্যপ্রমাণের ভিত্তিতেই অভিযুক্ত মহসিনের বিরুদ্ধে গত ২৫ জুন স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করে তদন্ত শুরু করে এনআইএ। তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই দেশের নানা প্রান্তে, ইসলামিক স্টেটস-এর প্রতি সহানুভূতিশীল বিভিন্ন মানুষের থেকে অর্থসংগ্রহ করে সিরিয়ায় ও অন্যত্র পাঠাত অভিযুক্ত। ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে এই অর্থ পাচারের ঘটনা ঘটত বলে জানা গিয়েছে। এনআইএ সূত্রে জানা গিয়েছে, এই নিয়ে আরও তথ্য পেতে বিস্তারিত তদন্তের প্রয়োজন।

উল্লেখ্য যে, গত সপ্তাহেই এনআইএ ইসলামিক স্টেটসের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে তিন জনকে আটক করে। দেশের সন্ত্রাস-বিরোধী সংস্থার তল্লাশি অভিযানের সময় এই তিন জন ধরা পড়ে। এ ছাড়াও ইসলামিক স্টেটসের সঙ্গে যুক্তদের আটক করার জন্য মধ্যপ্রদেশ, গুজরাত, বিহার, কর্নাটক-সহ ছ’টি রাজ্যের ১৩টি জায়গায় তল্লাশি অভিযান চালায় এনআইএ। স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে যখন সারা দেশে সাজ সাজ রব, তখন দেশের বিভিন্ন জনবহুল স্থানে জঙ্গিরা নাশকতা চালাতে পারে বলে সতর্ক করেছেন গোয়ন্দারা। তাই দেশজুড়ে তল্লাশি অভিযানের গতি বাড়িয়েছে এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA isis Indepence Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE