Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

জাল নোটের মামলায় এনামুলের বিরুদ্ধে চার্জশিট পেশ এনআইএ-র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ নভেম্বর ২০২০ ২২:০৭
এনামুল হক— ফাইল চিত্র।

এনামুল হক— ফাইল চিত্র।

গরুপাচার কাণ্ডে ধৃত মুর্শিদাবাদের ব্যবসায়ী এনামুল হকের বিরুদ্ধে শুক্রবার চার্জশিট পেশ করল কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এনআইএ)। জাল ভারতীয় মুদ্রার কারবারে জড়িত থাকার অভিযোগে ২০১৮ সালের এফআইসিএন (ফেক ইন্ডিয়ান কারেন্স নোট) মামলায় অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ার বিশেষ আদালতে চার্জশিট পেশ করা হয়।

এনআইএ-র তরফে জানানো হয়েছে এনামুলের পাশাপাশি মালদহের বাসিন্দা হাজি ফরমান আলির বিরুদ্ধে আজ তৃতীয় সপ্লিমেন্টরি চার্জশিট পেশ করা হয়েছে। সেপ্টেম্বরের গোড়ায় এনামুল সহযোগী ফরমানকে গ্রেফতার করা হয়েছিল।

চার্জশিটে এনআইএ জানিয়েছে, এনামুল এবং তার সহযোগীরা বাংলাদেশ থেকে জাল ভারতীয় টাকা চোরাচালানে যুক্ত। জাল নোট মামলায় ধৃত মহম্মদ মাহবুব বেগ, সৈয়দ ইমরান এবং ফিরোজ শেখ ওরফে সাদ্দামকে এনামুল বাজারে ছাড়ার জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা মূল্যের জাল টাকা দিয়েছিল বলে জানিয়েছে এলআইএ। এই টাকা নিয়ে অন্ধ্রে ঢুকে প্রথম দু’জন ধরা পড়েছিল। বিচারে তাদের সাজাও হয়। পরে সাদ্দামকে মালদহ থেকে ধরা হয়।

Advertisement

আরও পড়ুন: অ্যামাজনের আইন ভাঙার জরিমানা মাত্র ২৫ হাজার, ক্ষুব্ধ বণিক সংগঠন

ঘুষ মামলায় ধৃত কেরলের বাসিন্দা এবং বিএসএফ কমান্ডান্ট জিবু ডি ম্যাথিউয়ের আয়ের সঙ্গে সঙ্গতিহীন অর্থের উৎস খুঁজতে গিয়েই সিবিআই আধিকারিকরা জানতে পারেন এনামুল হক এবং তাঁর গরু পাচারের সিন্ডিকেটের কথা। গত ১৭ সেপ্টেম্বর গরু পাচার সিন্ডিকেটে যুক্ত থাকার অভিযোগে বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমারকে গ্রেফতার করেছিল সিবিআই।

আরও পড়ুন: দিল্লির স্টেডিয়ামে জেল, কেন্দ্রীয় প্রস্তাব খারিজ কেজরীবালের

আরও পড়ুন

Advertisement