Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Maoist Attack

ছত্তীসগঢ়ে মাওবাদী হানায় ২২ জন সিআরপিএফ জওয়ান খুনের ঘটনায় নতুন চার্জশিট দিল এনআইএ

নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র গেরিলা বাহিনী ২০২১ সালের ৩ এপ্রিল সুকমা ও বিজাপুর সীমানাবর্তী জাগারগুণ্ডা-জোড়াগুণ্ডা-তারেমে টহলদার সিআরপিএফ বাহিনীর উপর হামলা চালিয়েছিল।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জগদলপুর শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:৫৮
Share: Save:

ছত্তীসগঢ়ে ২০২১ সালে সিআরপিএফ বাহিনীর উপর মাওবাদী হামলার ঘটনায় আরও ছ’জনের বিরুদ্ধে চার্জশিট দিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তদন্তকারী সংস্থাটির তরফে এর আগে ওই ‘সন্ত্রাসবাদী হামলার’ ঘটনায় ৪০ জন অভিযুক্তের নামে চার্জশিট দেওয়া হয়েছিল। অভিযুক্তদের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এবং অস্ত্র আইন-সহ ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে।

নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র পিপলস লিবারেশন গেরিলা আর্মি (পিএলজিএ) বাহিনী ২০২১ সালের ৩ এপ্রিল সুকমা ও বিজাপুর সীমানাবর্তী জাগারগুণ্ডা-জোড়াগুণ্ডা-তারেমে টহলদার সিআরপিএফ বাহিনীর উপর হামলা চালিয়েছিল। ওই ঘটনায় ২২ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়েছিলেন। পিএলজিএ কমান্ডার হিডমার নেতৃত্বে ওই হামলা হয়েছিল বলে এনআইএ সূত্রের খবর। জগদলপুরের বিশেষ আদালতে সেই মামলার চার্জশিট পেশ করেছে এনআইএ।

পিপলস লিবারেশন গেরিলা আর্মির ১ নম্বর ব্যাটেলিয়নের প্রধান হিডমা ছত্তীসগঢ়ের সুকমা জেলার জনজাতি অধ্যুষিত পুবর্তী গ্রামের বাসিন্দা। নয়ের দশকে তিনি যোগ দিয়েছিলেন মাওবাদী সংগঠন সিপিআই (পিডব্লিউজি)-তে। পরবর্তী কালে আর এক নকশালপন্থী গোষ্ঠী এমসিসি-র সঙ্গে যুক্ত হয়ে নাম বদলায় পিডব্লিউজি বা জনযুদ্ধ গোষ্ঠী। মাওবাদীদের দণ্ডকারণ্য বিশেষ আঞ্চলিক কমিটিরও সদস্য হিডমা। ২০২১-এর হামলার মূল অভিযুক্ত খোঁজ দিতে পারলে ৪০ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা করা হয়েছে। ছত্তীসগঢ়ের বিজেপি বিধায়ক ভীম মাণ্ডবী খুনের মামলাতেও তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE