Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gurpatwant Singh Pannun

‘নিখিলের সঙ্গে দেখা তিন বার করেছেন কূটনীতিকরা’

গত সপ্তাহেই নিখিলের পরিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে আবেদন জানিয়েছে, আদালত যেন কেন্দ্রকে নির্দেশ দেয়, নিখিলের ক্ষেত্রে প্রত্যর্পণ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা হয়।

An image of Khalistan Leader

গুরপতবন্ত পন্নুন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০৮:১২
Share: Save:

খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত পন্নুনকে আমেরিকার মাটিতে খুনের চেষ্টার ষড়যন্ত্র করার অভিযোগে জেলবন্দি ছিলেন। সেই নিখিল গুপ্তের সঙ্গে দেখা করার জন্য ভারতকে অন্তত তিন বার ‘কনসুলার অ্যাকসেস’ মঞ্জুর করা হয়েছিল, এমনই জানিয়েছে বিদেশ মন্ত্রক। ওই মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এর পাশাপাশি জানিয়েছেন, নিখিলের কূটনৈতিক সাহায্যের মেয়াদও বাড়ানো হয়েছিল।

অরিন্দম বলেন, “ভারতের এক নাগরিক বর্তমানে চেক (প্রজাতন্ত্র) প্রশাসনের হেফাজতে রয়েছে। তাঁকে প্রত্যপর্ণের অনুরোধ জানিয়েছে আমেরিকা। তাঁর সঙ্গে তিন বার দেখা করেছেন ভারতীয় কূটনীতিকেরা। প্রয়োজন অনুযায়ী কূটনৈতিক সাহায্যের মেয়াদও বাড়ানো হয়েছে।”

গত সপ্তাহেই নিখিলের পরিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে আবেদন জানিয়েছে, আদালত যেন কেন্দ্রকে নির্দেশ দেয়, নিখিলের ক্ষেত্রে প্রত্যর্পণ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা হয়। এই মামলায় নিরপেক্ষ তদন্ত যাতে করা হয়, তা-ও নিশ্চিত করার আবেদন জানানো হয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্রও সেই বিষয়টি উল্লেখ করে জানিয়েছেন, বিষয়টি বিচারাধীন। তাই এ নিয়ে মন্তব্য করা উচিত হবে না। এখন সুপ্রিম কোর্ট এই বিষয়ে কী বলে, সেই জন্য অপেক্ষা করা হচ্ছে। এর পাশাপাশি অরিন্দম জানিয়েছেন, নয়াদিল্লি বিষয়টির উপরে নজর রাখছে। এ বিষয়ে আমেরিকাও কিছু তথ্য জানিয়েছে। অভিযোগের তদন্তের জন্য এক শীর্ষ স্তরের কমিটি গঠন করেছে বিদেশ মন্ত্রক।

প্রসঙ্গত চলতি মাসের শুরুতে এফবিআই-এর ডিরেক্টর ক্রিস্টোফার রে সিবিআই ডিরেক্টর প্রবীণ সুদের সঙ্গে বৈঠকে নিখিল প্রসঙ্গে অভিযোগ সংক্রান্ত তথ্য জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE